আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিতে গ্রিস যাচ্ছে ১৬ বাংলাদেশি শিক্ষার্থী

গতকাল শনিবার ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশ দলের সদস্য ১৬ শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন। 
রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশ দলের সদস্য ১৬ শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন। ছবি: বিডিআরও'র পেজ থেকে নেওয়া
রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশ দলের সদস্য ১৬ শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন। ছবি: বিডিআরও'র পেজ থেকে নেওয়া

আগামী ১৬ থেকে ২০ জানুয়ারি গ্রিসের এথেন্সে বসবে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও)-এর ২৫তম আসর। এই বৈশ্বিক আয়োজনকে 'রোবটিক্সের মেধা অন্বেষণের' মঞ্চ হিসেবে অভিহিত করা হয়। এবারের প্রতিযোগিতা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে ১৬ শিক্ষার্থী।

গতকাল শনিবার বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের (বিডিআরও) আনুষ্ঠানিক ফেসবুক পেজ ও ওয়েবসাইটে এ বিষয়ে একটি বিস্তারিত পোস্ট দেওয়া হয়েছে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের মাধ্যমে সারাদেশ থেকে এই ১৬ শিক্ষার্থীকে বাছাই করা হয়েছে।

২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশ দলের সদস্যরা হল - উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা, নেভী অ্যাংকরেজ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মদ আয়মান, মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ্ রহমান ও ফাতিন আল হাবীব নাফিস, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী প্রপা হালদার, সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মার্জিয়া আফিফা পৃথিবী, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সামিয়া মেহনাজ, মাইশা সোবহান ও সাদিয়া আক্তার স্বর্ণা, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান, নটর ডেম কলেজের শিক্ষার্থী মাশকুর মালিক মোস্তফা, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার চৌধুরী, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আন নাফিউ ও রুবাইয়্যাত এইচ রহমান, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী নামিয়া রউজাত নুবালা ও খন্দকার শামিল মাহাদি বিন খালিদ।

পোস্টে পাওয়া তথ্য অনুযায়ী, গতকাল শনিবার ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বাংলাদেশ দলের সদস্য ১৬ শিক্ষার্থীকে পরিচয় করিয়ে দেন। 

গত বছরের প্রতিযোগিতার মতো এবারও বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল দেশের জন্য গৌরব বয়ে আনবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন। তিনি আরও বলেন, 'আমাদের শিক্ষার্থীরা রোবটিক্সের পাশাপাশি সব খাতে এগিয়ে যাবে। তারা বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকাকে আরও সমুন্নত করবে।'

সংবাদ সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান ও কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ রোববার ১৪ জানুয়ারি রাতে গ্রিসের রাজধানী এথেন্সের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ রোবট দলের ১৬ শিক্ষার্থী।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান রোবটিক্স কোচ মিশাল ইসলাম এই দলটির নেতৃত্ব দেবেন।  

২০১৮ সাল থেকে বাংলাদেশে রোবট অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় ও অনুপ্রেরণায় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজন করে থাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

এর আগে ২০২৩ সালের ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অনলাইন বাছাই পর্ব ও ২৯ ও ৩০ সেপ্টেম্বর জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত তিন দিনের আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পে শিক্ষার্থীদের যোগ্যতা ও দক্ষতাকে বিভিন্ন মানদণ্ডে বিশ্লেষণ করে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্ধারণ করা হয়।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য নির্বাচিত এই দলটিই ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে গ্রিসের এথেন্স শহরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

16h ago