জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন আমিরাত প্রবাসীরা

সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম শুরু হয়েছে। আবেদনের ১ মাসের মধ্যেই প্রথম পর্যায়ের ১০০ জন প্রবাসী বাংলাদেশি এনআইডি স্মাটকার্ড পাচ্ছেন।
প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র তুলে দিচ্ছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব।ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম শুরু হয়েছে। আবেদনের ১ মাসের মধ্যেই প্রথম পর্যায়ের ১০০ জন প্রবাসী বাংলাদেশি এনআইডি স্মাটকার্ড পাচ্ছেন।

গতকাল সোমবার রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে স্মাটকার্ড বিতরণের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ জাহাঙ্গীরর আলম। কাউন্সেলর সাইফুল ইসলামের পরিচালনায় রাখেন দূতাবাসের মিনিস্টার (শ্রম ও কল্যাণ) আবদুল আওয়াল।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১৩ জুলাই দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত প্রায় ১০০ জন প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ করা হবে।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, প্রবাসীদের এনআইডি কার্ড প্রদানে আমিরাতের পাইলট প্রকল্পটি সফল হলে বিশ্বের বিভিন্ন দেশে পর্যায়ক্রমে এ কার্যক্রম সম্প্রসারণ করা হবে।

দূতাবাস সূত্রে জানা গেছে, গত ১৩ জুন থেকে স্মার্টকার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করে আবুধাবির বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এ দুই মিশন। এর আগে নির্বাচন কমিশনের কারিগরি দলের মাধ্যমে দূতাবাসের সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

জাতীয় পরিচয়পত্রের জন্য (এনআইডি) প্রবাসীরা সকল ব্যক্তিগত তথ্য দিয়ে এবং প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে অনলাইনে আবেদন জমা করবেন। আবেদনের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় কাগজপত্র (পাসপোর্ট, জন্মসনদ, দুই কপি ছবি) নিয়ে বাংলাদেশ মিশনে বায়োমেট্রিক তথ্য দিতে হবে৷ তৈরির বার্তা পাওয়ার পর প্রবাসীদের সরাসরি দূতাবাস বা কনস্যুলেটে গিয়ে স্মার্টকার্ড সংগ্রহ করতে হবে।

আবেদনের এক বা দেড় মাসের মধ্যেই প্রবাসীদের এনআইডি কার্ড প্রদানের চেষ্টা থাকবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

এদিকে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের মধ্যে তথ্যের অমিল রয়েছে অসংখ্য প্রবাসীর। সমাধানের জন্য জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চান আমিরাত প্রবাসীরা৷

এ বিষয়ে রাষ্ট্রদূত আবু জাফর জানান, এ মুহূর্তে সংশোধন করা সম্ভব না৷ আপাতত কেবল নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন গ্রহণ করা হবে৷ তবে আগামীতে সংশোধন চালুর ব্যবস্থা করা হতে পারে৷

লেখক: আমিরাতপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments

The Daily Star  | English

Inside the lives of RMG workers

In the shadowy predawn hours, the air in Ashulia, a small industrial town on the outskirts of Dhaka, is thick with anticipation.

13h ago