পাঁচশর কাছাকাছি লিড নিয়ে প্রথম সেশন শেষ করল বাংলাদেশ

ক্রিজে আছেন শান্ত ১৩৩ বলে ১১২ রানে। মুমিনুল খেলছেন ৫২ বলে ৪৩ রানে।
ছবি: ফিরোজ আহমেদ

জাকির হাসান সেঞ্চুরির সুবাস জাগিয়ে ফিরলেন রানআউটে কাটা পড়ে। তবে ফর্মের চূড়ায় থাকা নাজমুল হোসেন শান্ত পৌঁছালেন তিন অঙ্কে। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে কোনো টেস্টে জোড়া সেঞ্চুরি করলেন তিনি। এরপর মুমিনুল হকের সঙ্গে তার জুটিতে দলের লিড পৌঁছেছে পাঁচশর কাছাকাছি।

শুক্রবার মিরপুর টেস্টের তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৮ ওভারে ২ উইকেটে ২৫৫ রান। ফলে দ্বিতীয় ইনিংসে তাদের লিড বেড়ে হয়েছে ৪৯১ রান। ক্রিজে আছেন শান্ত ১৩৩ বলে ১১২ রানে। মুমিনুল খেলছেন ৫২ বলে ৪৩ রানে। তাদের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটির রান ৮১ বলে ৬৪।

এর আগে একমাত্র বাংলাদেশি ব্যাটার হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি ছিল কেবল মুমিনুলের। ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওই কীর্তি গড়েন তিনি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ইনিংসে করেন ১৭৬ রান। দ্বিতীয় ইনিংসে সাবেক টেস্ট অধিনায়কের ব্যাট থেকে আসে ১০৫ রান। পাঁচ বছর পর মুমিনুলের সঙ্গী হলেন শান্ত।

ক্যারিয়ারের ২৩তম টেস্টে চতুর্থ সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি শান্ত। আফগান বোলারদের সামলে অনায়াসে তিনি রান তুলে যাচ্ছেন। তার আগের সেঞ্চুরিগুলো এসেছিল শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে। দুটি সেঞ্চুরিই তিনি করেছিলেন ২০২১ সালে। এছাড়া, তিনটি হাফসেঞ্চুরিও আছে তার নামের পাশে।

স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসের ৪০তম ওভারের প্রথম বলে সেঞ্চুরির স্বাদ নেন শান্ত। চমকপ্রদ ব্যাপার হলো, তিনি যখন মুমিনুলের কীর্তিতে ভাগ বসান, তখন ক্রিজে তার সঙ্গী খোদ মুমিনুলই! ওই ওভারেই বাংলাদেশের লিড স্পর্শ করে সাড়ে চারশ। ফলে সফরকারীদের জয়ের জন্য বিশাল লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে আছে লিটন দাসের নেতৃত্বাধীন দল।

দ্বিতীয় দিনের ১ উইকেটে ১৩৪ রান নিয়ে খেলতে নামা বাংলাদেশ নির্বিঘ্নেই প্রথম ঘণ্টা পার করার পথে ছিল। আফগানিস্তানের পেসার ও স্পিনাররা পারছিলেন না শান্ত ও জাকির হাসানকে বিপাকে ফেলতে। তবে ইনিংসের ৩৫তম ওভারে গড়বড় হয়ে যায়। হাশমতউল্লাহর বলে তিন রান নেওয়ার চেষ্টায় রানআউট হন জাকির। সেঞ্চুরির সুবাস জাগিয়ে তিনি ফেরেন ৯৫ বলে ৮ চারে ৭১ রানে। এতে ভাঙে শান্তর সঙ্গে তার ১৯৯ বলে ১৭৩ রানের জুটি।

মুমিনুলের বিপক্ষে ৩৬তম ওভারে এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ারের সাড়া না পেয়ে রিভিউ নিয়েছিল আফগানিস্তান। তবে টিভি রিপ্লেতে দেখা যায়, বাঁহাতি স্পিনার জহির খানের বল বেরিয়ে যেত লেগ স্টাম্পের বাইরে দিয়ে।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

9h ago