আইপিএল

পারলে আহমেদাবাদের পিচ নিয়ে দুনিয়া ঘুরতেন গিল 

ক্রিজে যাচ্ছেন, প্রথম কয়েকটা বল দেখেই শুরু করছেন ঝড়। সেই ঝড় বইছে পুরো ইনিংস জুড়ে। এবার আইপিএলে শুভমান গিলের এরকম প্রবল দাপট দেখা গেছে কয়েকটি ম্যাচে। সেঞ্চুরি করেছেন তিনটি, যার দুটিই আবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।
Shubman Gill
শুভমান গিল। ছবি: আইপিএল

ক্রিজে যাচ্ছেন, প্রথম কয়েকটা বল দেখেই শুরু করছেন ঝড়। সেই ঝড় বইছে পুরো ইনিংস জুড়ে। এবার আইপিএলে শুভমান গিলের এরকম প্রবল দাপট দেখা গেছে কয়েকটি ম্যাচে। সেঞ্চুরি করেছেন তিনটি, যার দুটিই আবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বিস্ফোরক সেঞ্চুরিতে গুজরাট টাইটান্সকে ফাইনালে তোলার নায়ক প্রেমে পড়ে গেছেন আহমেদাবাদের বাইশ গজের।

শুক্রবার রাতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে গিল খেলেন এবার আইপিএলের সবচেয়ে বড় ইনিংস। ৬০ বলে করেন ১২৯ রান! তার ১০ ছক্কার ইনিংসে ২৩৩ রান করে ৬২ রানে ম্যাচ জেতে টানা দ্বিতীয় ফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট।

লিগ পর্বের ম্যাচে গত ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে আহমেদাবাদেই ১০১ রান করেন গিল। যা তার আইপিএলেই প্রথম সেঞ্চুরি। এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুরু বিপক্ষে বেঙ্গালুরুর মাঠে রান তাড়ায় করে বসেন ৫২ বলে ১০৪ রান। এবার পেলেন তৃতীয় সেঞ্চুরি। এর আগে আহেমেদাবাদে এবার ৯৬ রানের আরেক ইনিংসও আছে তার।

ম্যাচ শেষে ব্রডকাস্টারদের সঙ্গে আলাপে জানালেন, উইকেটটা পারলে পকেটে করে সব জায়গায় নিয়ে যেতেন তিনি,  'যদি পারতাম আমি আহমেদাবাদের পিচ সব জায়গায় নিয়ে যেতাম (হাসি)।'

১৬ ম্যাচে ৮৫১ রান করে সর্বোচ্চ রান সংগ্রহে সবাইকে ছাড়িয়ে অনেক উপরে উঠে গেছেন গিল, গড় ৬০.৭৮, স্ট্রাইকরেট ১৫৬.৪৩!  দুইয়ে থাকা ফাফ দু প্লেসি (৭৩০)কে এই ম্যাচেই পেছলে ফেলেন তিনি। ইনিংস শেষে বুঝে পান রীতি অনুযায়ী কমলা টুপি। যদিও সেঞ্চুরি করে আসার পরও কমলা টুপি পেতে যাচ্ছেন এই ধারণা ছিল না তার।

একদম পাগলাটে ভঙিমায় খুনে ব্যাট করেছেন এমন না। ডানহাতি এই ব্যাটারের ইনিংসে ছিল পরিকল্পনার ছাপ। শট খেলেছেন অনায়াসে। পুরো নিয়ন্ত্রণ ছিল ব্যাটিংয়ে। জানালেন, মাঠের আকৃতির কথা ভেবেই বেছে নিয়েছেন শট,  'মাঠের এক দিক ছোট ছিল। কোন দিকে কি শট খেলব সেটা মাথা রাখতেই হয়। নতুন বলে হালকা সমস্যা হচ্ছিল, কিন্তু দুই ওভার পরই বল ব্যাটে আসতে থাকে ভালোভাবে।'

Comments

The Daily Star  | English

Goods worth Tk 16k imported at Tk 2.59 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.59 crore, which is 1,619 times the contract value.

25m ago