আরেকটি ব্যালন ডি'অর জিততে পারেন বেনজেমা, মত আনচেলত্তির

২০২১-২২ মৌসুমে নজরকাড়া নৈপুণ্যের সুবাদে ক্যারিয়ারে প্রথমবারের মতো বেনজেমা জেতেন ব্যালন ডি'অর। গত বছরের ডিসেম্বরে প্যারিসে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানে তার হাতে তুলে দেওয়া হয় মর্যাদাপূর্ণ পুরস্কারটি।
ছবি: এএফপি

করিম বেনজেমার পারফরম্যান্স ছিল পড়তির দিকে। আগের মৌসুমের ক্ষুরধার ছন্দে দেখা যাচ্ছিল ঘাটতি। তবে সেটা যে কেবল সাময়িক ব্যাপার ছিল তা গত দুই ম্যাচে বুঝিয়ে দিলেন তিনি। রিয়াল ভায়াদোলিদের পর অভিজ্ঞ ফরাসি স্ট্রাইকার হ্যাটট্রিক করলেন বার্সেলোনার বিপক্ষেও। দুর্দান্তভাবে ছন্দে ফেরায় তার আরেকটি ব্যালন ডি'অর জয়ের সম্ভাবনা দেখছেন কার্লো আনচেলত্তি।

গতকাল বুধবার রাতে কোপা দেল রের সেমিফাইনালের দ্বিতীয় লেগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সাকে তাদের মাঠ ক্যাম্প ন্যুতেই ৪-০ গোলে বিধ্বস্ত করে রিয়াল মাদ্রিদ। তাদের হয়ে ভিনিসিয়ুস জুনিয়র প্রথমার্ধে লক্ষ্যভেদ করার পর দ্বিতীয়ার্ধে বেনজেমা করেন অসাধারণ একটি হ্যাটট্রিক। দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের অগ্রগামিতায় তারা জায়গা করে নেয় আসরের ফাইনালে। আগের লেগে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১-০ গোলে হেরেছিল লস ব্লাঙ্কোরা।

২০২১-২২ মৌসুমে নজরকাড়া নৈপুণ্যের সুবাদে ক্যারিয়ারে প্রথমবারের মতো বেনজেমা জেতেন ব্যালন ডি'অর। গত বছরের ডিসেম্বরে প্যারিসে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানে তার হাতে তুলে দেওয়া হয় মর্যাদাপূর্ণ পুরস্কারটি। তবে চলতি মৌসুমের অনেকটা সময় তিনি নিজেকে হারিয়ে খুঁজছিলেন। ক্লান্তির ছাপ দেখা যাচ্ছিল তার খেলায়। সঙ্গে যোগ হয়েছিল নানা রকমের চোট। সেকারণে মোট ১৩টি ম্যাচ মাঠের বাইরে থাকতে হয় তাকে।

৩৫ বছর বয়সী বেনজেমা তার সেরা সময় পেছনে ফেলে এসেছেন কিনা সেই আলোচনাও উঠছিল। তবে টানা দুই হ্যাটট্রিকে তিনি জানান দিলেন যে ফুরিয়ে যাননি। এখনও তার দেওয়ার আছে অনেক। এবারের মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচে তার নামের পাশে রয়েছে ২৫ গোল।

কোপার ফাইনাল নিশ্চিত করার পর সংবাদ সম্মেলনে বেনজেমার আবার ব্যালন ডি'অর জয়ের সম্ভাবনা নিয়ে রিয়াল কোচ আনচেলত্তি বলেন, 'করিম (এই বছর) আরেকটি ব্যালন ডি'অর (জিততে পারবে কিনা)? কেন নয়!'

সবশেষ কাতার বিশ্বকাপের পর ফ্রান্স জাতীয় দল থেকে অবসরে যান বেনজেমা। কিছুদিন আগে আন্তর্জাতিক ফুটবলের সূচির জন্য ক্লাব পর্যায়ে যখন বিরতি ছিল, তখন নিজেকে প্রস্তুত করতে তিনি পরিশ্রম করেছেন বলে জানান আনচেলত্তি, 'আন্তর্জাতিক বিরতির সময়ে সে যে কাজ করেছে, তা অবশ্যই তাকে সাহায্য করছে। সে তার সেরা শারীরিক অবস্থা খুঁজে পেয়েছে। আর তার যে সামর্থ্য রয়েছে, সেটার মাধ্যমে সে নিশ্চিতভাবেই পার্থক্য গড়ে দিয়েছে। এই মুহূর্তে সে এখনও বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। যখন সে ভালো শারীরিক পরিস্থিতিতে থাকে, সে পার্থক্য গড়ে দেয়।'

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

1h ago