পাঞ্জাবের কাছে হেরে আইপিএল শুরু কলকাতার

ম্যাচসেরার পুরস্কার পান পাঞ্জাবের বাঁহাতি পেসার আর্শদীপ সিং। ৩ ওভারে ১৯ রান খরচায় তার শিকার ৩ উইকেট।
ছবি: আইপিএল

ব্যাটারদের সম্মিলিত অবদানে প্রায় দুইশ ছোঁয়া পুঁজি পেল পাঞ্জাব কিংস। লক্ষ্য তাড়ায় ধুঁকতে থাকা কলকাতা নাইট রাইডার্সের ইনিংসের ১৬ ওভারের পর বৃষ্টিতে বন্ধ হয়ে গেল খেলা। পরে আর চালু না হওয়ায় ডিএলএস পদ্ধতিতে পিছিয়ে থাকায় হারের তিক্ত স্বাদ মিলল তাদের।

শনিবার মোহালিতে আইপিএলের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৭ রানে হেরেছে কলকাতা। ১৬ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ৭ উইকেটে ১৪৬ রান। এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯১ রান করে পাঞ্জাব।

ম্যাচসেরার পুরস্কার পান পাঞ্জাবের বাঁহাতি পেসার আর্শদীপ সিং। ৩ ওভারে ১৯ রান খরচায় তার শিকার ৩ উইকেট। তিনিই কলকাতার ইনিংসের শুরুতে জোড়া আঘাত করেন। সাজঘরে পাঠান মানদীপ সিং ও অনুকূল রায়কে। পরে তিনি আউট করেন একপ্রান্ত আগলে থাকা ভেঙ্কটেশ আইয়ারকে।

ব্যাটিংয়ে নামার পর পাঞ্জাবকে উড়ন্ত শুরু পাইয়ে দেন প্রভসিমরান সিং। তাকে অবশ্য বেশিক্ষণ টিকতে দেননি টিম সাউদি। ১২ বলে ২৩ রান করে ফেরেন প্রভসিমরান। ৫৫ বলে ৮৬ রানের দ্বিতীয় উইকেট জুটিতে দলকে শক্ত ভিত দেন অধিনায়ক শিখর ধাওয়ান ও ভানুকা রাজাপাকসে। পরের ব্যাটাররা ছোট কিন্তু আগ্রাসী ঢঙে কার্যকর ইনিংস খেলেন। তাতে পাঞ্জাব পায় বড় পুঁজি।

শ্রীলঙ্কার ব্যাটার রাজাপাকসে ৩২ বলে ৫০ রানের ইনিংস খেলেন। তার ব্যাট থেকে আসে ৫ চার ও ২২ ছক্কা। ধাওয়ান ২৯ বলে ৬ চারের সাহায্যে করেন ৪০ রান। এছাড়া, জিতেশ শর্মা ১১ বলে ২১ ও স্যাম কারান ১৭ বলে অপরাজিত ২৬ রান করেন। কলকাতার পক্ষে ২ উইকেট নিলেও ভীষণ খরুচে ছিলেন সাউদি। নিউজিল্যান্ডের পেসার ৪ ওভারে দেন ৫৪ রান।

জবাব দিতে নেমে আর্শদীপের তোপে ১৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলে কলকাতা। কিছুক্ষণ পর রহমানউল্লাহ গুরবাজকে বোল্ড করেন অস্ট্রেলিয়ার পেসার নাথান এলিস। ধাক্কা সামলে দলকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক নিতিশ রানা ও ভেঙ্কটেশ। তাদের ৪৬ রানের জুটি ভাঙেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

রিঙ্কু সিং ফেরেন দ্রুত। এরপর ক্রিজে গিয়ে তাণ্ডব শুরু করেন আন্দ্রে রাসেল। ভেঙ্কটেশের সঙ্গে তার ৩০ বলে ৫০ রানের জুটির ইতি টেনে পাঞ্জাবকে ফের চালকের আসনে নেন ইংলিশ পেসার স্যাম কারান। ব্যক্তিগত ২০ রানে একবার জীবন পাওয়া রাসেল করেন ৩৫ রান। ১৯ বল মোকাবিলায় ৩ চার ও ২ ছয় হাঁকান ওয়েস্ট ইন্ডিজ তারকা।

১৬তম ওভারের তৃতীয় বলে নিয়ন্ত্রণহীন শটে বিদায় নেন ভেঙ্কটেশ। তিনি ২৮ বলে ৩ চার ও ১ ছয়ে করেন ৩৪ রান। এর ৩ বল পর বৃষ্টিতে বন্ধ হয়ে যাওয়া খেলা আর চালু না হলে ডিএলএস পদ্ধতিতে জয়ী হয় পাঞ্জাব।

কলকাতা দলে আছেন বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও লিটন দাস। তবে আইপিএলে খেলতে তারা এখনও ভারতে যাননি। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আগামী ৪ এপ্রিল থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট শুরু হবে টাইগারদের। ওই ম্যাচের স্কোয়াডে আছেন সাকিব ও লিটন।

Comments

The Daily Star  | English

Ex-president Badruddoza Chowdhury passes away

He breathed his last at 3:15am today while undergoing treatment at the Uttara Women’s Medical College

2h ago