মেট্রোরেলে থাকবেন ৬ নারী চালক, উদ্বোধনে চালাবেন মরিয়ম আফিজা

উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম মেট্রোরেল। এ যাত্রায় সংযুক্ত রয়েছেন ছয় নারী চালক। তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার প্রস্তুতি শেষ করেছেন।
উদ্বোধনে চালাবেন মরিয়ম আফিজা
ছবি: ইউএনবি

উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম মেট্রোরেল। এ যাত্রায় সংযুক্ত রয়েছেন ছয় নারী চালক। তাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার প্রস্তুতি শেষ করেছেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, মেট্রোরেল উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেট্রোরেল চালাতে পর্যাপ্ত চালক নিয়োগ দেওয়া হয়েছে। যাদের মধ্যে ছয় জন নারী চালক রয়েছেন।

তিনি আরও জানান, চালকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ট্রেন যাতে দক্ষতার সঙ্গে চালাতে পারে, তাদেরকে সেভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মরিয়ম আফিজার বিষয়ে তিনি বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসাবে নিয়োগ পান মরিয়ম আফিজা।

তিনি জানান, মরিয়ম টানা এক বছর প্রশিক্ষণ নিয়ে দক্ষ চালক হিসাবে নিজেকে তৈরি করার জন্য প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যে মরিয়ম আফিজা চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং একাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়ে ঢাকায় ফিরে আবারও আরও চার মাস প্রশিক্ষণ নেন।

তিনি আরও জানান, বর্তমানে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের বিপরীতে কারিগরি প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি কাওয়াসাফি কোম্পানি বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনা ও কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন।

অন্যদিকে যাত্রীদের মেট্রোরেল স্টেশনে আসা যাওয়ার জন্য থাকবে বিআরটিসির ৫০টি দ্বিতল বাস। সম্প্রতি এ ব্যাপারে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর সঙ্গে বিআরটিসির চুক্তি হয়েছে।

এ বিষয়ে ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, দিয়া বাড়ি এলাকায় স্টেশনে উত্তরা ও আশপাশের বাসিন্দাদের মেট্রোরেলে চলাচল করতে হলে কিছুটা সময় নিয়ে যেতে হবে।

তিনি আরও জানান, উত্তরা ও আশেপাশের এলাকায় যাত্রীদের দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশনে আনা-নেওয়া করবে বিআরটিসি বাস। বাসগুলো দিয়াবাড়ি থেকে উত্তরা হাউজ বিল্ডিং বাসস্ট্যান্ড পর্যন্ত আসা যাওয়া করবে। একইভাবে আগারগাঁওয়ের যাত্রীদের পরিবহনের জন্য মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত বাস সেবা দেবে বিআরটিসি।

তিনি আরও জানান, প্রাথমিক প্রথম দিকে মেট্রোরেল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচলের পথে কোথাও থামবে না ট্রেনটি, বিরতিহীনভাবে চলবে। মানুষকে অভ্যস্ত করার জন্য প্রথম দিকে বেশি যাত্রী নেওয়া হবে না। মানুষ অভ্যস্ত হয়ে গেলে আস্তে আস্তে তিন মাসের ভেতরে আমরা পূর্ণভাবে চালাতে পারব।

মেট্রোরেল সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া হবে ৬০ টাকা। উত্তরা উত্তর থেকে উত্তরা স্টেশন (মধ্য) ও উত্তরা-দক্ষিণ স্টেশনের ভাড়া ২০ টাকা।

এছাড়া প্রথম স্টেশন উত্তরা উত্তর থেকে পল্লবী ও মিরপুর ১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ডিএমটিসিএল সুত্রে জানা যায়, র‌্যাপিড পাস নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনে ফরম থাকবে।

রেজিস্ট্রেশন করে স্টেশন থেকে কার্ড নিতে হবে। কার্ডের জন্য ২০০ টাকা লাগবে। পরে কার্ডে ২০০ টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে।

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

4h ago