‘বোল্ডের’ সঙ্গে সৌন্দর্য

অনলাইন-ভিত্তিক পোশাকের দোকান ‘বোল্ড’ এর উদ্যোক্তা নুসরাত মাহমুদ অনন্যা। এই অনলাইন শপের বেশির ভাগ পোশাকই প্লাস সাইজ নারীদের জন্য তৈরি করা। এইরকম উদ্যোগ আমাদের দেশে এই প্রথম। এ ছাড়া এটি আমাদের মনে করিয়ে দেয়, সৌন্দর্য মানুষের শারীরিক গড়নের মধ্যে সীমাবদ্ধ নয়।
ছবি: বোল্ড

অনলাইন-ভিত্তিক পোশাকের দোকান 'বোল্ড' এর উদ্যোক্তা নুসরাত মাহমুদ অনন্যা। এই অনলাইন শপের বেশির ভাগ পোশাকই প্লাস সাইজ নারীদের জন্য তৈরি করা। এইরকম উদ্যোগ আমাদের দেশে এই প্রথম। এ ছাড়া এটি আমাদের মনে করিয়ে দেয়, সৌন্দর্য মানুষের শারীরিক গড়নের মধ্যে সীমাবদ্ধ নয়।

স্টার লাইফস্টাইলের সঙ্গে আলাপকালে অনন্যা বলেন, 'আমি কখনোই আমার পছন্দের পোশাকগুলো খুঁজে পাইনি। যখনই শপিং করতে গিয়েছি, কোনো পোশাকই আমার ফিট হবে না ভেবে খুব লজ্জা পেতাম। যে পোশাকগুলোতে ফ্রি সাইজ ট্যাগ দেওয়া থাকতো সেগুলো কখনো এতটা ফ্রি ছিল না। যদিও বা কখনো আমার নিজের সাইজের কোনো পোশাক পেয়েও যেতাম সেগুলো হয়তো ১ থেকে ২ পিস থাকতো নয়তো বা খুবই একঘেয়ে কালারের হতো। তখন আমি স্বপ্ন দেখতাম বিভিন্ন ফ্যাশনেবল পোশাক পরার। আর সেই স্বপ্নই আমাকে সাহসী উদ্যোগ নিয়ে অনলাইন শপ 'বোল্ড' তৈরিতে প্রেরণা জুগিয়েছে।'

ছবি: বোল্ড

কঠিন হলেও সত্য,  অধিকাংশ ব্র‍্যান্ডই প্লাস সাইজের দিকে অমনোযোগী। যার ফলে প্লাস সাইজের মানুষদের জামার ভ্যারিয়েশন ও ডিজাইন মিডিয়াম সাইজের তুলনায় অনেক কম থাকে। তাই বোল্ডের লক্ষ্য মূলত এই সমস্যা নিয়ে কাজ করা।

সবার ফ্যাশনের স্বাধীনতা সমান। তাই বোল্ডে মূলত কোনো সাইজ চার্টের সীমাবদ্ধতা নেই। যেকোনো ডিজাইনের ড্রেসই সেখানে ক্রেতাদের নিজস্ব সাইজ অনুযায়ী তৈরি করে দেওয়া হয়। ডিজাইন ও রঙ নির্বাচনের পাশাপাশি বোল্ডের প্রধান ফোকাস থাকে পোশাক কতটা আরামদায়ক তার ওপর। অনন্যা তার বেশিরভাগ পোশাকেই লাইট জর্জেট কাপড় ব্যবহার করে থাকেন। কেন না এতে পোশাকে সঠিক ফিট ও নৈপুণ্যতা দেখা যায়। সেই সঙ্গে এই পোশাকগুলোতে কোনো ভাঁজ পড়ে না তাই আয়রন করার বাড়তি ঝামেলা নেই।

ফ্যাশন ইন্ডাস্ট্রি অনেক বেশি প্রতিযোগিতামূলক এবং সেখানে যদি কেউ প্লাস সাইজের হয় তাহলে তাকে হয়তো বলা হয় ওজন কমাতে, নয়তো এই স্বপ্ন বাদ দিতে হয়। তাই অনন্যা এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে মনোযোগ দিয়েছেন; যেখানে যারা প্লাস সাইজের তারা যেন এগিয়ে আসেন ও নিজেদের ভালোভাবে উপস্থাপন করতে পারেন। তারা যেভাবে নিজেদের ভাবেন সেভাবেই যেন তাদের উপস্থাপন করতে পারেন। তাই এসব বিষয় বাস্তবায়ন করতে তিনি প্লাস সাইজের নারীদের নিয়ে কাজ করেন।

বোল্ড ২০২১ সালের আগস্টে যাত্রা শুরু করে এবং এখনো পর্যন্ত বেশ ইতিবাচক সাড়া পাচ্ছে। আগামীতে অনন্যা ভাবছেন বোল্ডে বিভিন্ন বয়সী ও সব ধরনের শারীরিক গড়নের নারীদের পোশাক অন্তর্ভুক্ত করা। 

অনন্যা বলেন, 'আপনি জিরো সাইজ কিংবা প্লাস সাইজের হন না কেন, আপনিই সুন্দর।'

অনুবাদ করেছেন আরউইন আহমেদ মিতু

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago