বড়দিনে নিজেই তৈরি করুন জিনজার কেক

সামনেই বড়দিন। বড়দিনের বিশেষ আয়োজনে বাড়িতে বসে নিজেই তৈরি করতে পারেন জিনজার কেক। দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য থাকছে জিনজার কেকের রেসিপি। 

সামনেই বড়দিন। বড়দিনের বিশেষ আয়োজনে বাড়িতে বসে নিজেই তৈরি করতে পারেন জিনজার কেক। দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য থাকছে জিনজার কেকের রেসিপি। 

জিনজার কেক হাউজ

উপকরণ
আড়াই কাপ ময়দা, ডিম ২টি, বেকিং পাউডার ২ চা চামচ, আদাগুঁড়া এক চা চামচ, ভাজা আদা কুচি এক টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, তেল আধা কাপ, তরল দুধ এক কাপ, লবণ এক চিমটি, চিনি এক কাপ ও মধু ২ টেবিল চামচ।

কেক সাজানোর জন্য

আইসিং সুগার পরিমাণ মতো, রঙিন চকোলেট ও জেলি জেমস ইচ্ছে মতো। টুথপিক প্রয়োজন মতো।

প্রস্তুত প্রণালি

ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট করুন। ময়দা, বেকিং পাউডার, আদাগুঁড়া, আদা কুচি, লবণ একসঙ্গে মিশিয়ে নিন। 

অন্য বাটিতে ডিম, দুধ, তেল, বাটার, চিনি একসঙ্গে মিশিয়ে বিটার দিয়ে বিট করুন। এই মিশ্রণে ময়দার মিশ্রণ মিশিয়ে নিন। শেষে মধু মেশান। কেক মোল্ডে তেল ব্রাশ করে কেকের মিশ্রণ ঢালুন। এরপর ওভেনে ৪০ থেকে ৬০ মিনিট কেক বেক করুন। কেক তৈরি হলে ঠান্ডা করুন। 

এবার হাউজ সেইপে কেটে টুথপিক দিয়ে সেট করুন। আইসিং সুগার ছড়িয়ে দিন। রঙিন চকোলেট ইচ্ছেমতো লাগিয়ে সাজান ভিন্ন স্বাদের জিনজার কেক হাউজ।

চকোলেট লগ কেক

উপকরণ

ডার্ক চকোলেট ২০০ গ্রাম, মাখন ২৫০ গ্রাম, কোকো পাউডার ৪০ গ্রাম, ময়দা ২০০ গ্রাম, বেকিং পাউডার ৫০ গ্রাম, ডিম ৪টি, চিনি ২০০ গ্রাম, টক দই ১৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স এক চা চামচ।

লগ কেক সাজানোর জন্য লাগবে

ডার্ক চকোলেট, মিল্ক চকোলেট, বাটার ও আইসিং সুগার পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি

ডিম বিটার দিয়ে বিট করে এরসঙ্গে এক এক করে সব উপকরণ বিট করুন। কেক ব্যাটার তৈরি করে কেক মোল্ডে তেল ব্রাশ করে ব্যাটার ঢালুন। ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে আগেই প্রিহিট করে নিতে হবে। এবার ৩০ থেকে ৪০ মিনিট কেক বেক করুন। কেক হয়ে গেলে ঠান্ডা করুন। ঠান্ডা কেক লগ কেকের আকারে সাজিয়ে চকোলেট ঘন করে গলিয়ে লগ কেকে লাগিয়ে নিন। আইসিং সুগার ছড়িয়ে দিন।

ক্যারট কেক উইথ ক্রিমচিজ

উপকরণ

গাজর কুচি আধা কাপ, গাজর জুস ২ টেবিল চামচ, ময়দা দেড় কাপ, বেকিং পাউডার এক চা চামচ, ব্রাউন সুগার এক কাপ, কমলার রস ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, তেল কোয়ার্টার কাপ, মিক্স বাদাম কুচি ২ টেবিল চামচ, ডিম ২টি।

টপিং সাজাতে সাদা চকোলেট ও ক্রিমচিজ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি

ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করতে হবে। এবার একটি বাটিতে ডিম ফেটে চিনি মেশান। আবার তেল দিয়ে ফেটুন। এরপর ময়দাসহ বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। কেক মোল্ডে তেল মেখে ব্যাটার ঢেলে ওভেনে ৪০ থেকে ৬০ মিনিট বেক করুন। কেক ঠান্ডা হলে, সাদা চকোলেট আর ক্রিমচিজ মিশিয়ে সাজিয়ে নিন। ক্যারট জালি ক্যান্ডি দিয়ে সাজান।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago