দেশের সব সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা

আগামী ১২ এপ্রিল থেকে দেশের সব সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি।
cinema hall
১২ মার্চ ২০১৯, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতারা। ছবি: সংগৃহীত

আগামী ১২ এপ্রিল থেকে দেশের সব সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি।

আজ (১২ মার্চ) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয় সংগঠনের নেতারা।

বিদেশি ছবি আমদানির সহজ নীতিমালা এবং দেশীয় ছবি নির্মাণ বাড়াতে সরকারকে অনুরোধ জানিয়ে এ ঘোষণা দেওয়া হয়েছে। হল মালিকরা দাবি করেন, দেশীয় ছবির সংকটে ইন্ডাস্ট্রি। তাই সাফটা চুক্তিতে সিনেমা আমদানির নীতিমালা সহজ করতে হবে।

প্রয়োজনে হলিউডের ছবির পাশাপাশি বলিউডের হিন্দি ও উপমহাদেশের অন্যান্য দেশের সিনেমা মুক্তির প্রথম দিনেই আনার সুযোগ করে দিতে হবে বলেও দাবি করেন সংগঠনটির সভাপতি ও মধুমিতা মুভিজের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ।

তিনি আরও বলেন, “হলে সিনেমা নেই। দেশে ছবি তৈরি হচ্ছে না। বিদেশের ছবিও সহজভাবে আনা যাচ্ছে না। বাধ্য হয়ে অনেক হল মালিক এই ব্যবসা বন্ধ করে দিয়েছেন। কিন্তু, আমরা যারা আছি তাদের হলগুলো সচল রাখতে সরকারের সুদৃষ্টি খুব প্রয়োজন।”

“আমরা দেশে সিনেমা নির্মাণ বাড়ানোর উদ্যোগ চাই। সেই সঙ্গে বিদেশি ছবি আমদানি করতে সহজ প্রক্রিয়া চাই। আমাদের এই দাবিগুলো না মানা হলে আজকের ঠিক এক মাস পর অর্থাৎ আগামী ১২ এপ্রিল থেকে দেশের সব হল বন্ধ করে দেওয়া হবে,” যোগ বরেন নওশাদ।

তার মতে, “একটা দেশে বছরের প্রথম দুই মাসে কোনও চলচ্চিত্র মুক্তি পায়নি। সেখানে কীভাবে হলগুলো টিকে থাকে সেটা কি কেউ ভাবেন? দুই মাস পর যা মুক্তি পেয়েছে সেগুলো চলেনি।”

তাই হল বাঁচাতে সাফটা চুক্তির নীতিমালা আরও সহজ করা প্রয়োজন বলে মনে করেন সংগঠনটির সভাপতি।

Comments

The Daily Star  | English
six die from dengue today

Six die of dengue in a single day

This is the highest single-day fatalities from the viral infection this year so far

1h ago