‘রক্ষা করো মা, আমি আর আগামীতে আসতে চাই না’

আগামী বছর থেকে আর কলকাতা চলচ্চিত্র আসতে চান না বলিউডের শাহেন শাহ অমিতাভ বচ্চন। আর শাহরুখ খান মনে করেন, তার ছবি ভালো নয় বলেই সেসব ছবি দেখেন না মমতা বন্দ্যোপাধ্যায়।
Kolkata Film Festival
১০ নভেম্বর ২০১৮, কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে উদ্বোধন করা হয় ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ছবি: স্টার

আগামী বছর থেকে আর কলকাতা চলচ্চিত্র আসতে চান না বলিউডের শাহেন শাহ অমিতাভ বচ্চন। আর শাহরুখ খান মনে করেন, তার ছবি ভালো নয় বলেই সেসব ছবি দেখেন না মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণে অমিতাভ বচ্চন প্রতিবছরের মতো একটু বাংলায় বক্তব্য দেওয়া চেষ্টা করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’-এর কয়েকটি বাক্য উচ্চারণ করেন তিনি। তবে বাংলাতেই মমতার দিকে তাকিয়ে বিগ বি বলেন, “রক্ষা করো মা। আমি আর আগামীতে আসতে চাই না।”

গত কয়েক বছর ধরেই অমিতাভ বচ্চন কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধক হিসেবে আমন্ত্রিত থাকেন এবং উপস্থিতও হচ্ছেন। এবারও এর ব্যতিক্রম হয়নি।

আর জয়া বচ্চনের ভাষায়, তিনি ভালো বক্তা নন। তাই যা বলার কর্তা (স্বামী) অমিতাভ বচ্চনই বলবেন।

এবারের ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এসব ছোট ছোট উক্তি ছিলো ভালোবাসার, প্রাণ ছুঁয়ে যাওয়ার মতো ঘটনা।

গত ১০ নভেম্বর সন্ধ্যায় কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রায় ২৬ হাজার দর্শকের সামনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, কিং খান শাহরুখ, বাংলার সুপার হিরো প্রসেনজিৎ, দেব, সোহমসহ প্রায় শতাধিক বলিউড-টালিউড অভিনেতা উপস্থিত ছিলেন। এছাড়াও, ৭০টি দেশ থেকে আগত অতিথিরা সেদিন উপস্থিত ছিলেন বর্ণিল সেই উৎসবের সূচণালগ্নে।

বাংলা সিনেমার একশ বছর পূর্তি উপলক্ষে এবার চলচ্চিত্র উৎসবটি সাজানো হয়েছে ব্যতিক্রমভাবে। যে কারণে বাংলার মহানায়ক উত্তম কুমারের ১৪টি ছবি শুধু উৎসবে প্রদর্শন করা হচ্ছে তা নয়, ‘এ্যান্টনি ফিরিঙ্গি’ ছবির প্রদর্শনের মধ্যে দিয়ে উৎসবের সূচনাও হয় সেদিন।

অনুষ্ঠানে কিং খান শাহরুখ রহস্য করেন তার ছবি নিয়ে। মুখ্যমন্ত্রী মমতাকে ইশারা করে বাংলায় বলেন, “দিদিতো আমার ছবি দেখেন না। কারণ, আমার ছবি ভালো নয়।”

মমতা বন্দ্যোপাধ্যায় আগামীতে পশ্চিমবঙ্গে কান চলচ্চিত্র উৎসবের মতো একটি প্রতিযোগিতামূলক উৎসবের আয়োজন করতে চান। সেদিন সেই ইচ্ছার কথা বলে তিনি এর দায়িত্ব শাহরুখ খানের কাঁধে দেওয়ার কথাও জানান।

কলকাতা চলচ্চিত্র উৎসবে এবার ৭০টি দেশের ১৭০টি চলচ্চিত্র দেখানো হচ্ছে। অস্ট্রেলিয়া এবার উৎসবের ফোকাল কান্ট্রি।

বাংলা চলচ্চিত্রের একশ বছর উপলক্ষে এবারই প্রথম মঞ্চস্থ করা হবে একটি নাটক। আগামী ১৩ নভেম্বর মধুসূদন মঞ্চে মঞ্চস্থ হতে যাওয়া সেই নাটকের নাম ‘হীরালালের বায়োক্সোপ’।

আর আগামী ১৭ নভেম্বর নামবে উৎসবের পর্দা।

Comments

The Daily Star  | English

Dubious cases weaken quest for justice

A man named Labhlu Mia was shot dead in the capital’s Uttara during protests on the morning of August 5.

1h ago