রুশ প্রেসিডেন্ট নির্বাচনের শেষ দিনে ইউক্রেনের ব্যাপক ড্রোন হামলা

ইউক্রেনের ঝাপোরিঝঝিয়ার রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা অংশে অবস্থিত একটি ভোটকেন্দ্রেও হামলা চালায় আত্মঘাতী ড্রোন

আজ রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের তৃতীয় ও শেষদিন। এই দিনকে সামনে রেখে আগের দিন রাতভর ড্রোন হামলা চালানোর পর আজও হামলা অব্যাহত রেখেছে ইউক্রেন।

আজ রোববার এই তথ্য জানিয়েছে এএফপি।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী মস্কোসহ রাশিয়ার আটটি অঞ্চলে আকাশ হামলা প্রতিরক্ষাব্যবস্থা মোট ৩৫টি ড্রোন ভূপাতিত করেছে। একটি ড্রোন ভূপাতিত হয়ে তেল পরিশোধনাগারের ওপর পড়লে সেখানে আগুন ধরে যায়।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে একটি ভোটকেন্দ্র থেকে ভোট দিয়ে বের হচ্ছেন একজন ভোটার। ছবি: এএফপি
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে একটি ভোটকেন্দ্র থেকে ভোট দিয়ে বের হচ্ছেন একজন ভোটার। ছবি: এএফপি

ইউক্রেনের ঝাপোরিঝঝিয়ার রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা অংশে অবস্থিত একটি ভোটকেন্দ্রেও হামলা চালায় আত্মঘাতী ড্রোন। এ ঘটনায় ভোটকেন্দ্রে আগুন ধরে গেলেও কেউ হতাহত হননি বলে জানান মস্কোর নিয়োগ দেওয়া কর্মকর্তা ভ্লাদিমির রোগভ।

সাবেক কেজিবি এজেন্ট ভ্লাদিমির পুতিন (৭১) ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর থেকে রাশিয়ার ক্ষমতায় আছেন। এবারের নির্বাচন জয়ী হলে ২০৩০ পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন।

প্রেসিডেন্ট হিসেবে আরেক মেয়াদ পূর্ণ করতে পারলে ১৮ শতকের রুশ নেতা ক্যাথরিন দ্য গ্রেটের পর পুতিনই হবেন সবচেয়ে বেশিদিন ধরে দেশটির ক্ষমতায় থাকা নেতা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি

বিশ্লেষকদের মতে, শক্তিশালী প্রতিপক্ষ না থাকায় খুব সহজেই জিতবেন পুতিন।

আজ বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার পশ্চিমাঞ্চলের কালিনিনগ্রাদে ভোটগ্রহণ শেষ হবে। অল্প সময় পরেই ফল ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaw drivers set fire to police box in Kalshi

Battery-run rickshaw drivers set fire to a police box in the Kalshi area this evening following a clash with law enforcers in Mirpur-10 area

38m ago