ইসরায়েলি সেনা আটকের দাবি হামাসের, ইসরায়েলের অস্বীকার

আজ রোববার হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

উত্তর গাজার জাবালিয়া অঞ্চলে কয়েকজন ইসরায়েলি সেনাকে জিম্মির দাবি জানিয়েছে হামাস। তবে প্রায় তাৎক্ষণিকভাবেই হামাসের এই দাবি প্রত্যাখ্যান করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)

আজ রোববার হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

কাতারের গণমাধ্যম আল জাজিরা আবু উবাইদার রেকর্ড করা বার্তা প্রচার করে।

বার্তায় তিনি বলেন, 'আমাদের যোদ্ধারা জাওনিস্ট বাহিনীকে (আইডিএফ) একটি সুরঙ্গের ভেতর প্রবেশ করতে প্রলুব্ধ করে। এরপর তাদের ওপর অতর্কিত হামলা চালানো হয়। তাদের সব সদস্য নিহত, আহত অথবা আটক হওয়ার পর আমাদের যোদ্ধারা অভিযান শেষ করে।''

আইডিএফের সদস্যরা গাজায় অভিযান চালাচ্ছেন। ফাইল ছবি: রয়টার্স
আইডিএফের সদস্যরা গাজায় অভিযান চালাচ্ছেন। ফাইল ছবি: রয়টার্স

কতজন ইসরায়েলি সেনাকে জিম্মি করা হয়েছে, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানাননি আল–কাশেম ব্রিগেডের মুখপাত্র। এমনকি এই দাবির পক্ষে কোনো প্রমাণও দেখাননি তিনি।

হামাসের এই দাবি প্রত্যাখ্যান করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, 'আইডিএফ স্পষ্ট করে জানাচ্ছে, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি এবং আমাদের কোনো সেনা কারো কাছে জিম্মি হয়নি।'

হামাস একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে সুড়ঙ্গের ভেতর একজন রক্তাক্ত মানুষকে আছড়ে নিয়ে যেতে দেখা যায়। সঙ্গে সামরিক পোষাক ও রাইফেলের কিছু ছবিও প্রকাশ করেছে ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাস।

রয়টার্স ভিডিওতে দেখানো মানূষটির পরিচয় বা তার পরিস্থিতি সম্পর্কে কিছু জানতে পারেনি।

এদিকে ফিলিস্তিনের রাফা শহরে অবিলম্বে হামলা বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। তবে আদেশ উপেক্ষা করে রাফায় হামলা জোরদার করেছে ইসরায়েল। গতকাল রাফা শহরে স্থল আর আকাশপথে ব্যাপক হামলা হয়েছে।

Comments