লতিফুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

লতিফুর রহমানের জন্ম ১৯৪৫ সালের ২৮ আগস্ট জলপাইগুড়িতে। ঢাকার সেন্ট ফ্রান্সিস স্কুলে তার শিক্ষাজীবন শুরু। ১৯৫৬ সালে শিলংয়ের সেন্ট এডমন্ডস স্কুলে ভর্তি হন। পরে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সিনিয়র কেমব্রিজ পরীক্ষা দেন।
লতিফুর রহমান
লতিফুর রহমান। ছবি: ফাইল ফটো

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক গোষ্ঠী ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লতিফুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ ১ জুলাই।

২০২০ সালের এই দিনে কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া গ্রামে পৈত্রিক বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন।

দ্য ডেইলি স্টারের পরিচালনা প্রতিষ্ঠান মিডিয়াওয়ার্ল্ডের প্রতিষ্ঠাতা পরিচালক ও দৈনিক প্রথম আলোর পরিচালনা প্রতিষ্ঠান মিডিয়াস্টারের চেয়ারম্যান ছিলেন লতিফুর রহমান।

দ্য ডেইলি স্টার প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনিই ছিলেন মূল ভূমিকায় এবং অন্যতম প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি।

লতিফুর রহমানের জন্ম ১৯৪৫ সালের ২৮ আগস্ট জলপাইগুড়িতে। ঢাকার সেন্ট ফ্রান্সিস স্কুলে তার শিক্ষাজীবন শুরু। ১৯৫৬ সালে শিলংয়ের সেন্ট এডমন্ডস স্কুলে ভর্তি হন। পরে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সিনিয়র কেমব্রিজ পরীক্ষা দেন।

লতিফুর রহমান তার কর্মজীবন শুরু করেন ১৯৬৬ সালে চাঁদপুরে পারিবারিক মালিকানাধীন পাটকল ডব্লিউ রহমান জুট মিলস লিমিটেডে। সেখানেই ১৯৭১ সাল পর্যন্ত নির্বাহী হিসেবে ছিলেন তিনি। ১৯৭২ সালে ডব্লিউ রহমান জুট মিল জাতীয়করণ করা হয়, যেটি ছিল রহমান পরিবারের অন্যতম আর্থিক খাত।

১৯৮১ সালে ট্রান্সকম গ্রুপ প্রতিষ্ঠা করেন লতিফুর রহমান। আশির দশকে বাংলাদেশে নেসলের একমাত্র আমদানিকারক ও পরিবেশক ছিলেন লতিফুর রহমান। ৯০ এর দশকে তিনি দেশে মার্কিন ফার্মাসিটিক্যাল স্মিথ, ক্লাইন অ্যান্ড ফ্রেঞ্চ নিয়ে আসেন, পরবর্তীতে যা এসকেএফ নামে পরিচিতি পায়।

দেশের স্বনামধন্য ব্যবসায় প্রতিষ্ঠান ট্রান্সকম গ্রুপ বেভারেজ, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্য, ফার্মাসিউটিক্যালস, ফাস্ট ফুড, বিভিন্ন ধরনের খাদ্যপণ্য, গণমাধ্যম (প্রিন্ট ও এফএম রেডিও) এবং চা-বাগানের সঙ্গে সম্পৃক্ত।

এই গ্রুপের মধ্যে রয়েছে ট্রান্সকম বেভারেজ, ট্রান্সকম ইলেকট্রনিক্স, এসকেএফ ফার্মাসিটিক্যালস, ট্রান্সকম ফুড, ট্রান্সকম ডিস্ট্রিবিউশন কোম্পানি, ট্রান্সকম কনজ্যুমার প্রোডাক্ট ও মিডিয়াস্টার।

লতিফুর রহমান আইসিসি প্যারিসের নির্বাহী বোর্ডের সদস্য, আইসিসি বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যাকের পরিচালনা কমিটির সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ বেটার বিজনেস ফোরাম ও বিশ্ব বাণিজ্য সংস্থার উপদেষ্টা কমিটির সদস্যও ছিলেন।

ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ৭ বারের প্রেসিডেন্ট ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতিও ছিলেন লতিফুর রহমান।

এ ছাড়াও, তিনি বাংলাদেশ সরকারের ট্রেড বডি রিফর্মস কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী বোর্ডের সদস্য ছিলেন।

লতিফুর রহমান 'অসলো বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড ২০১২'তে ভূষিত হন এবং অ্যামেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ ২০০১ সালে তাকে বিজনেস এক্সিকিউটিভ অব দ্য ইয়ারে সম্মানিত করে।

কাজের স্বীকৃতি হিসেবে তিনি 'সার্ক আউটস্ট্যান্ডিং লিডার' সম্মাননা পেয়েছেন। নৈতিকতার সঙ্গে ব্যবসায় অবদানের জন্য যুক্তরাজ্যের বাংলাদেশিদের শীর্ষ ব্যবসায়ীক সংগঠন ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ তাকে আজীবন সম্মাননায় ভূষিত করে।

বাংলাদেশের ব্যবসা জগতে অনুকরণীয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে সবার সমীহ আদায় করে নিয়েছিলেন লতিফুর রহমান। ব্যবসাক্ষেত্রে তার সততা ও নৈতিকতার কারণে তিনি ছিলেন একজন প্রথিতযশা ব্যক্তিত্ব। তার সংস্পর্শে যারাই এসেছেন তারা সবাই তাকে ভালোবেসেছেন, সম্মান করেছেন।

Comments