অভিবাসী কর্মীদের অধিকার আদায়ে ট্রেড ইউনিয়নের কার্যক্রম শুরু

সাতটি গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একটি গৃহকর্মী ইউনিয়ন এবং চারটি অভিবাসী কর্মীদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠনের সমন্বয়ে গঠিত হয়েছে এ ট্রেড ইউনিয়ন।
আজ বুধবার এক অনুষ্ঠানে প্ল্যাটফর্মটি তাদের কার্যক্রম শুরুর ঘোষণা দেয়। ছবি: সংগৃহীত

অভিবাসী কর্মীদের জন্য নতুন ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

গত বছরের সেপ্টেম্বরে গঠিত এ ট্রেড ইউনিয়ন আজ বুধবার এক অনুষ্ঠানে তাদের কার্যক্রম শুরুর ঘোষণা দেয়।

সাতটি গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একটি গৃহকর্মী ইউনিয়ন এবং চারটি অভিবাসী কর্মীদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠনের সমন্বয়ে গঠিত এ ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম গত এক বছর ধরে অভিবাসী কর্মীদের নিয়ে কাজ করার জন্যে প্রস্তুতি নিয়েছে। প্রস্তুতির প্রথম ধাপে গঠিত হয়েছিল একটি পরিচালনা পরিষদ । 

প্ল্যাটফর্মের নেতৃবৃন্দ ইতোমধ্যে মালদ্বীপ ভ্রমণ করে সেখানে অবস্থানরত বাংলাদেশের অভিবাসীদের সমস্যা সম্পর্কে জানেন এবং তা নিরসনে ওই দেশের ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম এবং সরকারের সঙ্গে সমন্বয় করে কাজ করার প্রক্রিয়া শুরু করেন। 

নিজস্ব গঠনতন্ত্রের মাধ্যমে পরিচালিত এ ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মটি অভিবাসন সম্পর্কিত সাধারণ তথ্য নিয়ে একটি পুস্তিকা সংকলন করেছে এবং সামাজিক যোগাযোগমাধ্যম ব্যাবহার করে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি কর্মীদের ট্রেড ইউনিয়ন অধিকার সম্পর্কে সচেতন করছে। 

আজকের অনুষ্ঠানে প্ল্যাটফর্মের পরিচালনা পর্ষদের সমন্বয়ক চন্দন কুমার দে বলেন, 'আমরা আমাদের কার্যক্রম পুরোদমে শুরু করছি। অভিবাসী কর্মীদের অধিকার রক্ষায় এবং আমরা শালীন কর্মপরিবেশ নিশ্চিতে কাজ করার অঙ্গীকার করছি।'

প্ল্যাটফর্মের সদস্যসচিব লিলি গোমেজ বলেন, 'প্ল্যাটফর্মটি এমন একটি পরিবেশ তৈরি করার জন্য কাজ করতে চায় যেখানে ন্যায্য ও নিরাপদ অভিবাসন ঘটে। প্ল্যাটফর্মটির লক্ষ্য দেশে এবং বিদেশে কাজ করা যেন অভিবাসী শ্রমিকরা তাদের অধিকার আদায়ে সোচ্চার থাকে এবং যেকোনো পরিস্থিতিতে বৈষম্যে প্রতিরোধে একতাবদ্ধ হতে পারে।'

এই প্ল্যাটফর্মের মূল সদস্য সংগঠনগুলোর মধ্যে আছে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশন এবং জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

প্ল্যাটফর্মটির চার সহযোগী প্রতিষ্ঠানের ভোট দেওয়ার ক্ষমতা নেই। সেগুলো হলো-সলিডারিটি সেন্টার বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি, আওয়াজ ফাউন্ডেশন এবং বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন।

অনুষ্ঠানে সলিডারিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর একেএম নাসিম বলেন, 'উদ্যোগটি ভিন্ন, কারণ এটি শ্রমিকদের নিজস্ব ট্রেড ইউনিয়ন। এখন পর্যন্ত সুশীল সমাজের সংগঠনগুলো মূলত অভিবাসন সমস্যা নিয়ে কথা বলত বা কাজ করত।'

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর মনিকা হার্টসেল ও অভিবাসন বিষয়ে কর্মরত জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

 

Comments

The Daily Star  | English
PM Sheikh Hasina

Govt to seek extradition of Hasina

Prosecutors of the International Crimes Tribunal have already been appointed and the authorities have made other visible progress for the trial of the ones accused of crimes against humanity during the July students protest

38m ago