ক্যাম্পাস ছাড়ছেন রাবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রক্টর আসাবুল হক বলেন, ‘এটা সরকারের সিদ্ধান্ত। আমাদের কিছুই করার নেই।’
অধিকাংশ হল খালি। অল্প যে কয়েকজন শিক্ষার্থী হলে ছিলেন তারাও চলে যাচ্ছেন। ছবি: নূরআহসান মৃদুল/স্টার

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের গতকালের সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) থমথমে পরিবেশ বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ হল ফাঁকা হয়ে গেছে, আতঙ্কে বাড়ি চলে যাচ্ছেন শিক্ষার্থীরা।

গত কয়েকদিন ধরে চলা কোটা সংস্কার আন্দোলন ভয়াবহ রূপ ধারণ করে গতকাল বুধবার। বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে গতকাল সন্ধ্যা ৭টার দিকে শিক্ষার্থী ও পুলিশের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ সময় সাউন্ড গ্রেনেড ও টিয়ারগ্যাস মেরে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। পরবর্তীতে অবরুদ্ধ উপাচার্যকে প্রশাসনিক ভবন থেকে উদ্ধার করা হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পূর্বঘোষিত নোটিশ অনুযায়ী, আজ দুপুর ১২টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব হল খালি করতে হবে।

গতকাল রাত থেকেই হল ছাড়তে শুরু করেন রাবি শিক্ষার্থীরা। শের এ বাংলা হল, মতিহার হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ জিয়াউর রহমান হলের অধিকাংশ রুমই তালাবদ্ধ। অল্প যে কয়েকজন শিক্ষার্থী হলগুলোতে আছেন, তারাও বাড়ি যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

শের এ বাংলা হলের এক শিক্ষার্থী বলেন, 'আজ ভোরে ঘুম থেকে উঠেই ব্যাগ গুছিয়েছি। বাসা থেকে অনেক দুশ্চিন্তা করছে। দ্রুত বাড়ি পৌঁছালেই স্বস্তি।'

বিশ্ববিদ্যালয় প্রক্টর আসাবুল হক বলেন, 'বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুপুর ১২টার মধ্যে হল ছাড়তে হবে। এটা সরকারের সিদ্ধান্ত। আমাদের কিছুই করার নেই। আমরা শিক্ষার্থীদের যথেষ্ট সময় দিয়েছি।'

বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, 'এ বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।'

Comments