৩ দিন গণমাধ্যমে দেখা যায়নি ওবায়দুল কাদেরকে

ওবায়দুল কাদেরের পক্ষ থেকে দেওয়া হয়নি কোনো বিবৃতিও।
ওবায়দুল কাদের | ফাইল ফটো

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর (উত্তর ও দক্ষিণ) শাখা এবং সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

তবে এই বৈঠকের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের মুখপাত্র হিসেবে ওবায়দুল কাদের সাধারণত নিয়মিত গণমাধ্যমের সামনে কথা বলতেন। তবে, দলীয় সূত্রে জানা গেছে, গত তিন দিন দলীয় সভাপতির ধানমন্ডি কার্যালয়ে নিয়মিত নেতাদের সঙ্গে কথা বললেও গণমাধ্যমের কাছে তিনি কোনো বিবৃতি দেননি।

দলের মুখপাত্র গণমাধ্যমের সামনে উপস্থিত না হলে আওয়ামী লীগ কার্যালয় তার পক্ষে গণমাধ্যমের কাছে বিবৃতি দেয়। কিন্তু গত তিন দিনে ওবায়দুল কাদেরের পক্ষ থেকে এ ধরনের কোনো বিবৃতিও দেওয়া হয়নি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সর্বশেষ ২০ জুলাই গণমাধ্যমের সামনে উপস্থিত হয়ে কারফিউ ঘোষণার যৌক্তিকতা নিয়ে কথা বলেছেন। সেখানে তিনি বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ তোলেন।

গতকালের বৈঠকে ওবায়দুল কাদের দলের ঢাকা মহানগর শাখা ও সহযোগী সংগঠনের সাংগঠনিক শক্তি নিয়ে প্রশ্ন তোলেন বলে জানায় দলের অভ্যন্তরীণ সূত্র।

দলের নির্দেশনা সত্ত্বেও ঢাকা মহানগর শাখা এবং কয়েকটি সহযোগী সংগঠনের নেতাকর্মীরা রাজপথে না আসায় তিনি হতাশা প্রকাশ করেন।

দেশের বিভিন্ন স্থানে সহিংসতা শুরু হওয়ার পর ওবায়দুল কাদের বেশ কয়েকবার দলের নেতাকর্মীদের রাস্তায় নেমে আন্দোলনকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

গত ১৬ জুলাই ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের তাদের সতর্ক থাকার নির্দেশ দেন।

কিন্তু কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

এই আন্দোলনকে ঘিরে গত ১৬ জুলাই থেকে সংঘর্ষ শুরু হয়, যাতে অন্তত ১৫০ জন নিহত এবং কয়েক হাজার মানুষ আহত হন।

গতকালের বৈঠকে ঢাকা মহানগর আওয়ামী লীগের থানা কমিটি গঠন না করায় হতাশা প্রকাশ করেন ওবায়দুল কাদের। অবিলম্বে ওই কমিটিগুলো গঠন করতে নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

এ ছাড়া, দলীয় নেতাকর্মীদের কারফিউয়ের নিয়ম মেনে চলার অনুরোধ জানান ওবায়দুল কাদের।

Comments