১৬ ডিসেম্বর ঢাকায় ব্যাপক জনসমাগম ঘটাতে চায় বিএনপি

বিএনপি সূত্রে জানা গেছে, আত্মগোপনে থাকা দলের নেতাকর্মীরা শোভাযাত্রায় যোগ দেবেন।
বিজয় দিবসে বিএনপির শোভাযাত্রা
বিএনপির লোগো | সংগৃহীত

আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ঢাকায় শোভাযাত্রা করে ব্যাপক জনসমাগম ঘটাতে চায় বিএনপি।

দলের মহাসমাবেশ ভেস্তে যাওয়ার একদিন পর ২৯ অক্টোবর থেকে তালাবন্ধ থাকা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকেও ওইদিন মিছিল বের করার পরিকল্পনা রয়েছে তাদের।

বিএনপি সূত্রে জানা গেছে, আত্মগোপনে থাকা দলের নেতাকর্মীরা শোভাযাত্রায় যোগ দেবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু গতকাল রাতে দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রতি বছরের মতো এবারও আমরা বিজয় দিবসের শোভাযাত্রা বের করব।'

গতকাল রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ইকবাল হাসান মাহমুদ টুকু জানান, অনুমতি চেয়ে তারা ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) চিঠি দেবেন। অনুমতি পেলে সর্বস্তরের মানুষ সমাবেশে যোগ দেবেন বলেও জানান তিনি।

গত ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে সারাদেশে মানববন্ধন করেছে বিএনপি। মানববন্ধন কর্মসূচিতে দলের মধ্যম সারির বেশ কয়েকজন নেতা যোগ দিলেও জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতি ছিল কম।

ওই দিন রাজধানীতে মানববন্ধন চলাকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভও করেন বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী।

দলীয় সূত্রে জানা গেছে, বিজয় দিবসে কর্মসূচি দেওয়ার বিষয়ে বিএনপির শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্তহীনতায় ছিলেন। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগের সাম্প্রতিক 'বিজয় মিছিল' বের করার ঘোষণায় বিএনপি ১৬ ডিসেম্বর শোভাযাত্রা করার পরিকল্পনা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির আরেক জ্যেষ্ঠ নেতা ডেইলি স্টারকে বলেন, শোভাযাত্রায় ঢাকা ও এর আশপাশের জেলা থেকে দলের নেতাকর্মীরা সমাবেশে অংশ নেবেন।

তিনি আরও বলেন, আগামী ৭ জানুয়ারির নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে। ওই দিন থেকে বিএনপির সরকারবিরোধী আন্দোলনের পরবর্তী ধাপ শুরু হবে।

'আমরা যদি ব্যাপক জনসমাগম ঘটাতে পারি, তাহলে চলমান আন্দোলনকে আরও বেগবান করার জন্য তা দলের নেতাকর্মীদের মনোবল বাড়াবে', যোগ করেন তিনি।

বিএনপি নেতারা মনে করেন, গত ২৯ অক্টোবর থেকে প্রায় দেড় মাস ধরে বিএনপি ও সমমনা দলের ডাকা হরতাল ও দেশব্যাপী অবরোধ এখন অকার্যকর হয়ে পড়ছে। তা সত্ত্বেও দলটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে রাজপথে আন্দোলন চালিয়ে যেতে চায়।

বিএনপি আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করবে।

এসব কর্মসূচি সফল হলে বিএনপি আগামী ২৫ ডিসেম্বর সারাদেশে নতুন করে বিক্ষোভ কর্মসূচি পালন করতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

Comments