নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত নিয়েছে: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন কমিশন গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বন্ধ করায় বোদ্ধাজনরা বলছেন, এটি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত হয়েছে।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন কমিশন গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন বন্ধ করায় বোদ্ধাজনেরা বলছেন, এটি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, নির্বাচন কমিশন যে সিদ্ধান্ত নিয়েছে, এটা আমি বলছি না, সাধারণ জনগণ-সেখানকার ভোটার এবং গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে যা দেখেছি, বিভিন্ন টক শো-তে আমি শুনেছি এবং দেখেছি, সেখান থেকে মনে হচ্ছে, সাধারণ জনগণ তাদের এই সিদ্ধান্তে হতবাক হয়েছে। কারণ নির্বাচনী এলাকার কোনো জায়গায় কোনো ধরনের কোনো গণ্ডগোল হয়নি। কোনো ধরনের গণ্ডগোলের অভিযোগ নেই। এ ছাড়া, কোনো পোলিং অফিসার, প্রিসাইডিং অফিসার, রিটার্নিং অফিসার, অ্যাসিসট্যান্ট রিটার্নিং অফিসারের পক্ষ থেকে কোনো অভিযোগ ছিল না। বিন্দুমাত্র সেখানে কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। যেটি আমাদের, পার্শ্ববর্তী, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রেও মাঝে মাঝে হয়। নির্বাচন কমিশন ৫০০ কিলোমিটার দূরে বসে সিসি ক্যামেরার ফুটেজ দেখে সিদ্ধান্ত নিয়েছে। সেই ক্যামেরার রেজুলেশন কেমন ছিল, ইন্টারনেট কানেক্টিভিটি কেমন ছিল, সেটা তো একটি বড় প্রশ্নের ব্যাপার। সেটি একটি দুর্গম এলাকা। এখানে বসে কতটুকু স্বচ্ছ ফুটেজ দিচ্ছিল দ্যাটস এ বিগ কোশ্চেন! বোদ্ধাজনেরা যে প্রশ্ন রেখেছেন।

তিনি আরও বলেন, ৫০০ কিলোমিটার দূরে বসে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে, সেখানে তারা নানা রকম ভোটারের বাইরে অনেককে কোনো কোনো কেন্দ্রে দেখতে পেয়েছেন, সেটি তারা বলেছেন। অনেক ক্ষেত্রে দেখা গেছে, একজন বৃদ্ধ লোককে আরেকজন ধরে নিয়ে যাচ্ছেন ভোট দিতে, যেটা আমাদের দেশে হরহামেশাই হয়। ভারত-পাকিস্তানসহ সব দেশেই হয়। পোলিং অফিসার বা প্রিসাইডিং অফিসার কাউকে চা আনতে বলেছেন, কাউকে পানি আনতে বলেছেন সে পানি দিতে গেছে। তাকে আবার ফুটেজে দেখা গেছে। আমাদের দেশে যেখানে ইন্টারনেট কানেক্টিভিটি আপ-ডাউন করে, রেজুলেশন আপ-ডাউন করে সেখানে এটি কতটুকু সম্ভব!

আমার কাছে ৯৮টি কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের লিখিত রিপোর্ট আছে, ভোট সুষ্ঠু হয়েছে। কোনো ধরনের কোনো গণ্ডগোল হয়নি এবং রিটার্নিং কর্মকর্তার নির্দেশে ভোট বন্ধ করেছেন। আমার কাছে সবগুলো নেই। কয়েকটি কেন্দ্র বাদে সবগুলো কেন্দ্রের প্রিসাইডিং অফিসার এভাবে লিখিত দিয়েছেন কোনো ধরনের কোনো গণ্ডগোল হয়নি। অত্যন্ত সুষ্ঠু ভোট হয়েছে। প্রিসাইডিং অফিসার বলছেন, ভোট সুষ্ঠু হয়েছে আর ৫০০ কিলোমিটার দূরে বসে সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে ভোট যখন বন্ধ করা হলো, মানুষ এতে হতবাক শুধু হয়নি; মানুষ বলছে, এই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত প্রচণ্ড প্রশ্নবিদ্ধ একটি সিদ্ধান্ত হয়েছে। বোদ্ধাজনরা বলছেন। আমি বা আমার দল বলছে না, বলেন হাছান মাহমুদ।

Comments

The Daily Star  | English
Dengue deaths in Bangladesh

Dengue: 7 dead, 860 hospitalised in a day

Seven more deaths were reported from dengue in 24 hours till this morning, raising the number of fatalities from the mosquito-borne disease in Bangladesh to 150 this year

14m ago