নির্বাচনের সঙ্গে গণতন্ত্রের কোনো সম্পর্ক নেই: ফরহাদ মজহার

‘জনগণের ক্ষমতাই যে সার্বভৌম এটা নিশ্চিত করতে হবে সবার আগে’
কবি ও চিন্তক ফরহাদ মজহার। ছবি: সংগৃহীত

নির্বাচনের সঙ্গে গণতন্ত্রের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন কবি ও চিন্তক ফরহাদ মজহার।

আজ শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের আলী আহাম্মদ চুনকা পাঠাগারের এক্সপেরিমেন্টাল হলে 'জুলাই গণঅভ্যুত্থানের পথ' শীর্ষক আলোচনায় তিনি এই মন্তব্য করেন।

ফরহাদ মজহার বলেন, 'নির্বাচনের সঙ্গে গণতন্ত্রের কোনো সম্পর্ক নেই। নির্বাচন হচ্ছে গণতন্ত্রের চর্চা। সেই চর্চার জন্য সরকার নির্বাচন করতে হয়। যখন জনগণের ইচ্ছা অভিপ্রায় ঘটে, তারা যখন জানে কী ধরনের রাষ্ট্র তারা কায়েম করতে চায়। রাষ্ট্র গঠনের ব্যাপারটা সাংস্কৃতিক লড়াইয়ের সঙ্গে জড়িত।'

'আমি বারবার বলেছি- গণঅভ্যুত্থানে যারা নেতৃত্ব দিয়েছেন তাদের বিদ্যমান ফ্যাসিবাদী সংবিধানের অধীনে নেওয়া যাবে না। কিন্তু এখন একটা সাংবিধানিক প্রতিবিপ্লব ঘটে গেছে। যারা ক্ষমতায় এসেছেন তাদের একটাই কাজ। তা হচ্ছে জনগণের অভিপ্রায়কে লিখিত রূপ দেওয়া। অবশ্য সংবিধান থাকাটা খুব জরুরি নয়। কারণ ব্রিটেন, নিউজিল্যান্ড, ইসরাইলে সংববিধান নেই। তাদের দেশেও তো বিচার-আচার হচ্ছে। জনগণের ক্ষমতাই যে সার্বভৌম এটা নিশ্চিত করতে হবে সবার আগে', বলেন তিনি।

সম্প্রতি মাজারে হামলা প্রসঙ্গে তিনি বলেন, 'মাজারে যারা হামলা চালাচ্ছে তাদের জিজ্ঞেস করলে বলছে, মাজারে মাদক সেবন হচ্ছে। যদি সেটাই একমাত্র কারণ হয়, তাহলে তারা কেন শহরের বড় বড় ক্লাবগুলোতে নজর দিচ্ছে না। আমি বলব, আসুন আমরা সবাই মাদক নির্মূল করি। মাজারে গান-বাদ্য হারাম, তাহলে আসুন কনসার্টগুলো বন্ধ করে দেই। আসলে এগুলো মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে অন্যের চিন্তায় হস্তক্ষেপের মানসিকতা থেকে বেরিয়ে আসতে পারেনি তারা।'

বক্তব্য শেষে শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আলোচক ফরহাদ মজহার।

বুদ্ধিবৃত্তিক ও চিন্তাশীল পরিসর নিয়ে গঠিত পাঠচক্র 'পাঠ-চিন্তা'র এ আয়োজন চলে রাত ৯টা পর্যন্ত।

Comments

The Daily Star  | English

Unrest emerges as a new threat to RMG recovery

The number of apparel work orders received by Bangladeshi companies from international retailers and brands for the autumn and winter seasons of 2025 dropped by nearly 10 percent compared to the past due to major shocks from the nationwide student movement and labour unrest in major industrial belts over the past two and half months.

9h ago