বায়ু দূষণে দেশে অ্যাজমা রোগী বাড়ছে: পরিবেশমন্ত্রী

বায়ু দূষণের কারণে দেশে অ্যাজমা রোগীর সংখ্যা বাড়ছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।
saber-hossain-chowdhury

বায়ু দূষণের কারণে দেশে অ্যাজমা রোগীর সংখ্যা বাড়ছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে সরকার দলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

পরিবেশ মন্ত্রী বলেন, বায়ুদূষণের মাত্রা বেশি হলে সংগত কারণে অ্যাজমা রোগীর সংখ্যা বৃদ্ধি পাবে। দেশে বায়ুদূষণ বেশি তাই অ্যাজমায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বায়ুদূষণ শূন্যের কোঠায় আনার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, দেশে বায়ুদূষণ নিয়ন্ত্রণে বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২ কার্যকরভাবে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এই বিধিমালার আলোকে মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে গঠিত বায়ুদূষণ সংক্রান্ত জাতীয় কমিটি বায়ুদূষণরোধে সমন্বিত কার্যক্রম গ্রহণ করছে।

দেশে ৬ হাজার ৮৭৬ ইটভাটা

সরকার দলীয় এমপি ননী গোপাল মণ্ডলের প্রশ্নের জবাবে সাবের হোসেন চৌধুরী বলেন, দেশে বর্তমানে ৬ হাজার ৮৭৬টি ইটভাটা রয়েছে। ২০১৯ সালের এপ্রিল হতে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ২ হাজার ৩৩৮টি অভিযান পরিচালনা করা হয়। যাতে ৪ হাজার ৪৩৬ মামলা দায়ের করে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১১১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার ৯০০ টাকা জরিমানা আদায়সহ ১ হাজার ১৮০টি ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে।'

Comments