‘অনির্ভরযোগ্য আচরণ’: আ. লীগ সংশ্লিষ্ট ১৪৮ অ্যাকাউন্ট-পেজ সরিয়ে দিল ফেসবুক

সরিয়ে দেওয়া অ্যাকাউন্ট ও পেজগুলোর সম্মিলিতভাবে প্রায় ৩৪ লাখ ফলোয়ার ছিল।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ১৪৮টি অ্যাকাউন্ট ও পেজ সরিয়ে দিয়েছে ফেসবুকের মূল কোম্পানি মেটা।

এই অ্যাকাউন্ট ও পেজগুলোর 'সমন্বিত অনির্ভরযোগ্য আচরণ' নীতি লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেছে মেটা।

মেটার ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনে এ সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

এতে জানানো হয়, মেটা বাংলাদেশের ৫০টি ফেসবুক অ্যাকাউন্ট ও ৯৮টি পেজ সরিয়ে দিয়েছে।

ভুয়া পরিচয়ের এসব অ্যাকাউন্ট ও পেজগুলো সাধারণ মানুষকে উদ্দেশ্য করে কনটেন্ট পোস্ট করেছে বলে দেখা গেছে। এই পেজগুলোর কিছু নিজেদেরকে সংবাদমাধ্যম হিসেবে দাবি করেছে এবং অন্যগুলো বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমের নাম ব্যবহার করে কনটেন্ট পোস্ট করেছে।

কিছু পেজ বিএনপির নাম ব্যবহার করেছে এবং বিএনপির সমালোচনা করে কনটেন্ট পোস্ট করেছে।

মেটার অনুসন্ধানে উঠে এসেছে, এই অ্যাকাউন্ট ও পেজগুলোর নেটওয়ার্ক ইউটিউব, এক্স (সাবেক টুইটার), টিকটক, টেলিগ্রাম ও তাদের নিজস্ব ওয়েবসাইটসহ একাধিক প্ল্যাটফর্মে রয়েছে।

এসব পেজে সাধারণত বাংলায় কনটেন্ট পোস্ট করা হয়েছে। তবে কিছু পোস্ট ইংরেজিতেও করা হয়েছে। এসব কনটেন্টে বাংলাদেশের খবর ও সমসাময়িক ঘটনা, বিএনপির সমালোচনা, বিএনপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং দলটির নির্বাচনপূর্ব সহিংসতায় জড়িত থাকার বিষয় উপস্থাপন করা হয়েছে। পাশাপাশি বর্তমান সরকার ও ক্ষমতাসীন দলের সমর্থনেও বক্তব্য উপস্থাপন করা হয়েছে।

সরিয়ে দেওয়া অ্যাকাউন্ট ও পেজগুলোর সম্মিলিতভাবে প্রায় ৩৪ লাখ ফলোয়ার ছিল। এসব পেজ থেকে ৬০ ডলার বিজ্ঞাপনী খরচের কথা জানিয়েছে মেটা, যা টাকায় পরিশোধ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

FBI confirms 'assassination attempt' against Donald Trump

As the shots rang out, Trump grabbed his right ear with his right hand, then brought his hand down to look at it before dropping to his knees behind the podium before Secret Service agents swarmed and covered him

13m ago