ঢাকার ২ মেয়রের ৪ বছর: ব্যর্থতায় ঢেকে গেছে সাফল্য

দায়িত্ব নেওয়ার আগে শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম বায়ুদূষণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে এখনো ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় বেশিরভাগ সময় প্রথম দিকেই থাকছে।

ঢাকার দুই মেয়র এ সপ্তাহে তাদের মেয়াদের শেষ বছরে পা দিতে যাচ্ছেন। কিন্তু, এই দীর্ঘ সময়েও মশা নিয়ন্ত্রণে ব্যর্থতা অন্যান্য ক্ষেত্রে তাদের অল্পবিস্তর সাফল্যকে ঢেকে দিয়েছে।

দায়িত্ব নেওয়ার আগে শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম বায়ুদূষণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে এখনো ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় বেশিরভাগ সময় প্রথম দিকেই থাকছে।

তবে ঈদুল আজহায় কোরবানির পর সৃষ্ট বর্জ্য দ্রুত সময়ের মধ্যে অপসারণের কৃতিত্ব দুই মেয়রকে দিতেই হবে। গত ঈদে ঢাকার বেশিরভাগ এলাকার বর্জ্য কয়েক ঘণ্টার মধ্যেই পরিষ্কার করা হয়েছিল। তারা দখলদারদের হাত থেকে বেশ কিছু খাল মুক্ত করেছেন এবং বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনঃখনন করছেন।

২০২০ সালের ১৩ মে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র হিসেবে আতিকুল এবং এর তিন দিন পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে তাপস দায়িত্ব নেন।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের আগে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত আতিকুল ও তাপস উভয়েই তাদের নির্বাচনী ইশতেহারে শহরকে মশামুক্ত করার অঙ্গীকার করেছিলেন।

আতিকুলের অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে ছিল উত্তর সিটি করপোরেশনকে স্বাস্থ্যকর, প্রাণবন্ত ও আধুনিক করে গড়ে তোলা এবং তাপস তার প্রচারণায় বলেছিলেন যে, ঢাকা দক্ষিণ সিটি হবে সুন্দর ও উন্নত এবং সেখানে থাকবে সুশাসন।

বিশেষজ্ঞ ও নগর পরিকল্পনাবিদরা তখন বলেছিলেন, এই দুই মেয়র প্রার্থী এমন অনেক প্রতিশ্রুতি দিচ্ছেন যা বাস্তবায়নের এখতিয়ার বা সক্ষমতা সিটি করপোরেশনের নেই।

আতিকুল একটি সমন্বিত মশক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা স্বাস্থ্য মন্ত্রণালয়, ওয়াসা ও ডিএসসিসির সহায়তায় কাজ করবে।

তাপস বলেছিলেন, তিনি নিয়মিত মশার প্রজননস্থল ধ্বংস করবেন।

কিন্তু ২০২৩ সালে ঢাকার অন্তত ৯৮০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যান এবং গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি ছিলেন আরও অনেক রোগী। সিটি করপোরেশনগুলো মশা নিয়ন্ত্রণে ৫০০ কোটি টাকার বেশি খরচ করেছে। কিন্তু তারপরও বর্ষার আগে জরিপ করে গত পাঁচ বছরে মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি মশার ঘনত্ব খুঁজে পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত সপ্তাহে মেয়র তাপস দ্য ডেইলি স্টারকে বলেন, সঠিক যত্ন না পাওয়ায় ডেঙ্গুতে এত মানুষ মারা গেছেন। তার যুক্তি, অন্যান্য দেশেও ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যায়। তবে সেখানে অনেক কম মানুষ মারা যান।

এছাড়া মিস্ট ব্লোয়ারসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাতাসের দূষণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন মেয়র আতিকুল ও তাপস।

কিন্তু ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২৩ অনুসারে, বায়ুদূষণে নগর হিসেবে গত বছর বিশ্বের দ্বিতীয় শীর্ষ নগর ছিল ঢাকা।

যদিও দুই মেয়রই ডেইলি স্টারকে বলছেন, তারা বায়ুদূষণ কমাবেন এবং প্রচুর গাছ লাগাবেন।

আতিকুল বলেছিলেন, তার অফিস হবে কাগজবিহীন এবং কোনো পরিষেবার জন্য ব্যক্তিগতভাবে সিটি করপোরেশন অফিসে যেতে হবে না। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সব সেবা দেওয়া হবে।

গত চার বছরে মোহাম্মদপুরের লাউতলা ও রামচন্দ্রপুর খাল, মিরপুরের প্যারিস খাল এবং সাতারকুলের সূতিভোলা খাল থেকে দখলদারদের উচ্ছেদ ও আবর্জনা অপসারণ করেছে ডিএনসিসি। ২৬টি পার্ক ও খেলার মাঠ থেকেও দখলদারদের উচ্ছেদ করেছে।

ডিএসসিসি বুড়িগঙ্গার আদি চ্যানেল খনন ও পানি প্রবাহ নিশ্চিত করেছে, মান্ডা খালের ৮ দশমিক ৭ কিলোমিটার সংস্কার ও সৌন্দর্যবর্ধন শুরু করেছে। বর্তমানে ডিএসসিসি জিরানী খাল, হাজারীবাগের কালুনগর খাল এবং শ্যামপুরের শ্যামপুর খাল থেকে বর্জ্য অপসারণ এবং দখলদারদের উচ্ছেদ করছে।

দুই মেয়র বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার বিষয়েও আশাবাদী।

নির্বাচনী প্রচারণায় ও বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন সময় মেয়র আতিকুল ও তাপসকে বলতে শোনা গেছে—ঢাকার রাস্তায় আর পানি জমবে না।

দুই সিটি করপোরেশন ড্রেন পরিষ্কার করেছে এবং খালগুলো পুনরুদ্ধারের চেষ্টা করছে। কিন্তু, এখনো বর্ষায় তলিয়ে যায় এই শহরের পথঘাট।

যানজট কমানোর বিষয়ে তাপস তার নির্বাচনী প্রতিশ্রুতিতে বলেছিলেন, তারা দ্রুত ও ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেন তৈরি করবেন। শিক্ষার্থীদের জন্য আলাদা পরিবহন চালু করার প্রতিশ্রতি দিয়েছিলেন আতিকুল।

তারা দুজনই প্রয়াত মেয়র আনিসুল হকের বাস রুট রেশনালাইজেশনের (বিআরআর) পরিকল্পনা বাস্তবায়ন এবং এর মাধ্যমে সড়কে শৃঙ্খলা ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু বিআরআর প্রকল্পটি ১৫০টি বাস দিয়ে শুরু হলেও বর্তমানে রয়েছে মাত্র ৩০টি বাস।

যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের গত বছরের এক গবেষণায় ঢাকাকে বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর হিসেবে উল্লেখ করা হয়েছে। বিশ্বব্যাংক ও বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ঢাকার রাস্তায় গাড়ির গড় গতি ছিল ঘণ্টায় ৪ দশমিক ৮ কিলোমিটার।

মেয়র তাপস কর না বাড়িয়ে রাজস্ব বাড়ানোর প্রতিশ্রুতি পূরণ করেছেন। ডিএসসিসি ২০২০-২০২১ সালে ৭০৩ কোটি টাকা, ২০২১-২০২২ সালে ৮৭৯ কোটি টাকা এবং ২০২২-২০২৩ অর্থবছরে ১ হাজার ৩১ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে।

দুই মেয়রই ফুটপাত থেকে দোকান উচ্ছেদ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সিটি করপোরেশনগুলো বেশ কয়েকটি উচ্ছেদ অভিযান পরিচালনা করলেও ফুটপাথ এখনো দোকানের দখলেই রয়েছে, পথচারীদের হয়নি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি আদিল মোহাম্মদ খান বলেন, 'মশা নিয়ন্ত্রণে মেয়ররা আন্তরিক ছিলেন। কিন্তু সময়মতো কর্মসূচি শুরু না করায় সেগুলো কাজে আসেনি।'

অ্যাপের মাধ্যমে নাগরিকদের অভিযোগ জানতে চাওয়ায় ডিএনসিসির প্রশংসা করেন আদিল।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ বলেন, সিটি নির্বাচনে যারা অংশ নিয়েছেন তাদের প্রত্যেকেই তাদের নিজস্ব এখতিয়ার বা সক্ষমতার বাইরে প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি আরও বলেন, 'প্রার্থীরা তাদের নির্বাচনী ইশতেহারে বড় বড় প্রতিশ্রুতি দেন। যদিও তারা জানেন যে সেগুলো তারা বাস্তবায়ন করতে পারবেন না। এটা এখন ঐতিহ্যে পরিণত হয়েছে। এটা ভোটারদের সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কিছুই না।'

১৬০৮ সালে মুঘল আমলে ঢাকাকে প্রাদেশিক রাজধানী করা হয়। ১৮৬৪ সালে এটিকে করা হয় পৌরসভা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঢাকাকে দেশের রাজধানী করা হয়। ১৯৯০ সালে ঢাকাকে পরিচালনার জন্য গঠন করা হয় সিটি করপোরেশন।

২০১১ সালের ২৯ নভেম্বর স্থানীয় সরকার সংশোধনী বিল-২০১১ এর মাধ্যমে সিটি করপোরেশনকে দুই ভাগে বিভক্ত করে। ২০১২ সালের ১ ফেব্রুয়ারি ডিএনসিসি ও ডিএসসিসি যাত্রা শুরু করে।

Comments