প্রকল্প বাস্তবায়নে দেরি হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা দায়ী হবেন: রেলমন্ত্রী

প্রকল্পের কাজ বাস্তবায়ন ধীরগতির কারণে রেলকে কোটি কোটি টাকা খেসারত দিতে হয়।
রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। ফাইল ছবি

রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, সঙ্গত কারণ ছাড়া প্রকল্প বাস্তবায়ন দেরি হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

আজ ঢাকায় রেলভবনে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত (আরএডিপি) প্রকল্প বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা সভায় রেলমন্ত্রী এই কথা বলেন।

তিনি বলেন, প্রকল্পের কাজ বাস্তবায়ন ধীরগতির কারণে রেলকে কোটি কোটি টাকা খেসারত দিতে হয়। কাজ শুরু করতে মাসের পর মাস সময় লাগলে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প শেষ হয় না। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ না হলে ধীরগতির কারণে খেসারত দিতে হয়। সঙ্গত কারণ ছাড়া খেসারত দেওয়া যাবে না এবং সেটা মেনে নেওয়া যাবে না।

জিল্লুল হাকিম বলেন, বাংলাদেশ রেলওয়ে লোকসানে চলতে পারে না। এই প্রতিষ্ঠানকে লাভজনক করতে হবে। সকলে মিলে চেষ্টা করলে, মনোযোগ দিয়ে কাজ করলে লোকসান হবে না। জাপান ও ইউরোপের দেশগুলোতে এমনকি ভারতেও রেল এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তারা পারলে আমরা কেন পারব না। রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদেরকে নিজের মনে করে রেলের উন্নয়নে কাজ করার আহ্বান জানান। রেলকে নিজের প্রতিষ্ঠান মনে করে কাজ করতে হবে।

এর আগে মন্ত্রীর সাথে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি এর ভাইস প্রেসিডেন্ট ফাতিমা ইয়াসমিন সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে এবিবির অর্থায়নে চলমান প্রকল্পের অগ্রগতি এবং নতুন প্রকল্পে আর্থিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

Comments