ডিসি সম্মেলন শুরু কাল, মেলেনি তিন প্রশ্নের উত্তর

আজ শনিবার বিকেলে সচিবালয়ে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৪’ নিয়ে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

চার দিনব্যাপী ডিসি (ডেপুটি কমিশনার) সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। সম্মেলনকে সামনে রেখে এবার ডিসি ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে ৩৫৬টি প্রস্তাব পেয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে সম্মেলন সম্পর্কে তিনটি প্রশ্নের উত্তর মেলেনি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে।

আজ শনিবার বিকেলে সচিবালয়ে 'জেলা প্রশাসক সম্মেলন-২০২৪' নিয়ে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এতে সাংবাদিকের প্রশ্ন ছিল, ডিসি সম্মেলনের বাজেট কত? এবারের সম্মেলন কততম? ডেপুটি কমিশনারের (ডিসি) বাংলা 'জেলা প্রশাসক' হলো কীভাবে?

জেলা প্রশাসক শব্দটি অনেক আগে থেকে ব্যবহার হয়ে আসছে জানালেও এর উৎস সম্পর্কে বলতে পারেননি তিনি। সংবাদ সম্মেলনে তার পাশে উপস্থিত অন্য কর্মকর্তাদের এ বিষয়ে জানেন কি না জিজ্ঞেস করলে তারাও নেতিবাচকভাবে মাথা নাড়েন।

এ প্রশ্নের উত্তরে এক পর্যায়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'এটি যারা বাংলা করেছেন তাদের কাছে জেনে নিতে পারেন।'

মাহবুব হোসেন বলেন, 'সম্মেলনের বাজেটের বিষয়ে এই মুহূর্তে জানাতে পারছি না। তবে সর্বনিম্ন খরচে আমরা সম্মেলন অনুষ্ঠান করি।'

রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সম্মেলনটি প্রায় প্রতি বছর করা হয়। কিন্তু এবার কততম সম্মেলন হচ্ছে সে বিষয়ক প্রশ্নের উত্তরও জানাতে পারেননি মন্ত্রিপরিষদ সচিব।

সম্মেলনের আনুষ্ঠানিকতা

রোববার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের মতো এবার জেলা প্রশাসক সম্মেলনের মূল ভেন্যু রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন।

সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রতিবছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার সম্মেলনে মোট ৩০টি অধিবেশন হবে। এরমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য অধিবেশন ২৫টি। এ ছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ নিয়ে একটি ও প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, নির্দেশনা গ্রহণ এবং অন্যান্য আনুষ্ঠানিকতা নিয়ে দুটি অধিবেশন হবে। কার্য অধিবেশনগুলোতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের মন্ত্রী/উপদেষ্টা/প্রতিমন্ত্রী/সিনিয়র সচিব/সচিবরা উপস্থিত থাকবেন।

এবার সম্মেলনে মোট ৫৬টি মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা এবং প্রধানমন্ত্রীর কার্যালয় অংশ নেবে। অন্যান্য বছর রাষ্ট্রপতির সঙ্গে একটি সেশন থাকলেও এবার রাষ্ট্রপতি বিদেশে প্রোগ্রাম থাকায় সেটি হচ্ছে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

এবার জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে ৩৫৬টি প্রস্তাব পাওয়া গেছে জানিয়ে মাহবুব হোসেন বলেন, 'প্রাপ্ত প্রস্তাবগুলোতে জনসেবা বাড়ানো, জনদুর্ভোগ কমানো, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, আইন-কানুন বা বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে করা হয়েছে। বেশি সংখ্যক প্রস্তাব সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সংক্রান্ত। এ সংক্রান্ত মোট প্রস্তাব ২২টি।'

সম্মেলন শেষ হবে ৬ মার্চ।

Comments

The Daily Star  | English

Another life lost in BCL-student clash in Ctg, death toll now 3

One more person, who sustained critical injuries, was killed during clashes between the quota protestors and Chhatra League men in Chattogram, raising the total number of deaths to three

30m ago