বাংলাদেশ

পোশাকশ্রমিকদের বিক্ষোভ: গাজীপুরে ১২ কারখানা বন্ধ

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকদের দাবি, পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।
পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভরত শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। ছবি: স্টার

ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করার দাবিতে পোশাকশ্রমিকদের বিক্ষোভের জেরে গাজীপুরের অন্তত ১২টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করে আজ বৃহস্পতিবার গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার সারোয়ার আলম জানান, কাশিমপুর, কোনাবাড়ী ও নাওজোড় এলাকার ১২টি কারখানা 'নো ওয়ার্ক, নো পে' ভিত্তিতে বন্ধ রাখা হয়েছে।

আজ সকাল সাড়ে ৯টার দিকে নগরীর সুরাবাড়ীর ৫ নম্বর কাশিমপুর ওয়ার্ডের ডেনিশ ও ইমা ফ্যাক্টরির সামনে প্রায় ৭০০-৮০০ শ্রমিক জড়ো হন।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকদের দাবি, পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

গাজীপুরের বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম আশরাফ উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, অন্যান্য দিনের মতো আজও শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে নাওজোড় ও কাশিমপুর এলাকায় বিক্ষোভ শুরু করেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিক বিক্ষোভ নিয়ন্ত্রণে আনে।

নিত্যপণ্যের ঊর্ধ্বগতির মধ্যে ন্যূনতম মজুরি আট হাজার টাকা থেকে বাড়িয়ে ২৩ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকরা। কিন্তু মঙ্গলবার মালিকপক্ষের প্রস্তাবিত সাড়ে ১২ হাজার টাকাই ন্যূনতম মজুরি নির্ধারণের ঘোষণা দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

নতুন এই মজুরি প্রত্যাখ্যান করেছেন শ্রমিক ইউনিয়ন নেতারা।

গতকাল বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে বলেছে, আগামী ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো কার্যকর করা হবে।

Comments