পারমাণবিক জ্বালানির পঞ্চম চালান পৌঁছেছে রূপপুরে

আজ ভোর সাড়ে ৪টার দিকে পারমাণবিক জ্বালানিবাহী বিশেষ বহর ঢাকা বিমান বন্দর থেকে প্রকল্প এলাকায় যাত্রা করে। এ উপলক্ষে প্রকল্প এলাকার রাস্তায় গড়ে তোলা হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। 
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। ছবি: স্টার

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানির (ইউরেনিয়াম) পঞ্চম চালান কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ শুক্রবার সকালে প্রকল্প এলাকায় পৌঁছেছে। 

আগের চারটি চালানের মতো পঞ্চম চালানের জ্বালানি পরিবহনেও নেওয়া হয় একই ধরনের নিরাপত্তা প্রোটকল।
 
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের সাইট অফিস ইনচার্জ রুহুল কুদ্দুস দ্য ডেইলি স্টারকে বলেন, 'শুক্রবার সকাল সাড়ে ৯টায় পারমাণবিক জ্বালানির বিশেষ বহর প্রকল্প এলাকায় পৌঁছায়। এ সময় প্রকল্পের কর্মকর্তারা তা গ্রহণ করে।' 

এর আগে ভোর সাড়ে ৪টার দিকে পারমাণবিক জ্বালানিবাহী বিশেষ বহর ঢাকা বিমান বন্দর থেকে প্রকল্প এলাকায় যাত্রা করে। এ উপলক্ষে প্রকল্প এলাকার রাস্তায় গড়ে তোলা হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। 

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রথম ইউনিটের জন্য ৭টি ব্যাচে ১৬৮টি আসেম্বলড ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল এ বছরের মধ্যেই প্রকল্প এলাকায় এসে পৌঁছবে। 

এর আগে গত ২৯ সেপ্টেম্বর পারমাণবিক জ্বালানির প্রথম চালান এবং গত শুক্রবার ৬ অক্টোবর দ্বিতীয় চালানের জ্বালানি প্রকল্প এলাকায় এসে পৌঁছায়। 

পারমাণবিক জ্বালানি প্রকল্প এলাকায় পৌঁছানোর পর সেগুলো আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, আনলোড, যাচাই বাছাই এবং পরিমাপ করে সংরক্ষণ করা হচ্ছে বলে জানান প্রকল্পের শীর্ষ কর্মকর্তাগণ। 

এদিকে পারমাণবিক জ্বালানি পরিবহনের জন্য শুক্রবার প্রকল্প এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়। পারমাণবিক জ্বালানি পরিবহনের সময় যানবাহন চলাচল বন্ধ রাখা হয়।

পাকশি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশিশ কুমার সান্যাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'পারমাণবিক জ্বালানি পরিবহনের সময় মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। এ জন্য সকালে ঘণ্টাখানেক কুষ্টিয়া-বনপাড়া মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল।'

 

Comments