খুলনার শিববাড়ীসহ দুই মোড়ের নাম পরিবর্তনের উদ্যোগ কেসিসির

শিববাড়ী মোড়কে 'বঙ্গবন্ধু চত্বর' এবং বর্তমান বঙ্গবন্ধু চত্বরের (শেরে বাংলা রোড ও কেডিএ এভিনিউয়ের সংযোগ স্থল) নাম পরিবর্তন করে 'শহীদ শেখ আবু নাসের চত্বর' করার বিষয়টি কেসিসির আগামীকাল রোববারের সাধারণ সভার আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

খুলনা নগরীর শিববাড়ীসহ দুটি মোড়ের নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)।

শিববাড়ী মোড়কে 'বঙ্গবন্ধু চত্বর' এবং বর্তমান বঙ্গবন্ধু চত্বরের (শেরে বাংলা রোড ও কেডিএ এভিনিউয়ের সংযোগ স্থল) নাম পরিবর্তন করে 'শহীদ শেখ আবু নাসের চত্বর' করার বিষয়টি কেসিসির আগামীকাল রোববারের সাধারণ সভার আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

করপোরেশনের প্রধান নির্বাহীর স্বাক্ষরে ডাকা সাধারণ সভার নোটিশে এ তথ্য জানা গেছে।

নাম পরিবর্তনের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন নাগরিক সংগঠনের নেতারা। তারা বলেন, অতীত ও ঐতিহ্য ক্ষুণ্ণ করে শিববাড়ীর নাম পরিবর্তন সঠিক হবে না। 

কেসিসির সাধারণ সভার নোটিশে জানা গেছে, আগামীকাল ৩০ এপ্রিল বেলা ১১টায় কেসিসির শহীদ আলতাফ মিলনায়তনে কেসিসির ১৯তম সাধারণ সভা। এতে সভাপতিত্ব করবেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সভার ৫ নম্বর সূচিতে উল্লেখ রয়েছে, নগরীর শিববাড়ী মোড়ের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধু চত্ত্বর করা প্রসঙ্গে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ। ওই নম্বরের আলোচ্যসূচিতে বর্তমান বঙ্গবন্ধু চত্বরের (শেরে বাংলা রোড ও কেডিএ এভিনিউয়ের সংযোগ স্থল) নাম পরিবর্তন করে শহীদ শেখ আবু নাসের চত্বর নামকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ অন্তর্ভুক্ত রয়েছে।

খুলনার আইনজীবী কুদরত-ই খুদা দ্য ডেইলি স্টারকে বলেন, 'বঙ্গবন্ধুর অবদানকে অস্বীকার করা যাবে না কিন্তু যেখানে সেখানে তার নাম দিয়ে নামকরণ তাকে বরং খাটো করা হচ্ছে। নতুন স্থাপনায় তার নামকরণ করা হোক তাতে আমাদের কোনো আপত্তি থাকবে না। বরং নাম পরিবর্তনের নমুনা হয়ে থাকবে যদি সত্যি সত্যিই শিববাড়ী মোড়ের নাম পরিবর্তন করা হয়। এটি জনগণের মনে দাগ কেটে যাবে। এই সিদ্ধান্ত থেকে অবশ্যই আওয়ামী লীগকে সরে আসতে হবে।'

'এমন একটি বিষয়ে কী করে সিটি করপোরেশনের এজেন্ডা আসতে পারে তা আমাদের ভাবনায় আসে না। অবশ্যই এই নামকরণের বিরুদ্ধে আমাদের তীব্র প্রতিবাদ থাকবে, আমরা এর বিরুদ্ধে আন্দোলন করব। শিববাড়ী মোড়টি ঐতিহ্যবাহী। বিষয়গুলো সিটি করপোরেশনের ভাবনায় আনতে হবে,' বলেন তিনি।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম সাধারণ সভায় আলোচ্যসূচির বিষয়টি ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'সকলের সম্মতিতে বিষয়টি আলোচ্যসূচিতে আনা হয়েছে। এটি গৃহীত হলে প্রস্তাবনাগুলো মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।'

খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল রানা বলেন, খুলনা সিটি করপোরেশন তাদের নিজস্ব এখতিয়ারে করপোরেশন এরিয়ার ভেতরে যথাযথ আইনি প্রক্রিয়ায় নাম পরিবর্তন করতে পারে।

খুলনার বিএল কলেজের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. শেখ গাউস মিয়া খুলনা অঞ্চলের ইতিহাস ঐতিহ্য নিয়ে গবেষণা করেছেন। তিনি তার 'মহানগরী খুলনা' বইয়ে অষ্টাদশ শতকের প্রথম দিকে জনৈক সার্ভেয়ার উমাচরণ দে 'শিব মূর্তি' স্থাপন করেন বলে উল্লেখ করেছেন। সেই সময় থেকে ওই এলাকাটি শিববাড়ী মোড় হিসেবে পরিচিত।

এ বিষয়ে খুলনা সিটি করপোরেশনের চিফ প্ল্যানিং অফিসার আবির উল জব্বার ডেইলি স্টারকে বলেন, 'আমরা এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেইনি। আগামীকালের সাধারণ সভায় বিষয়টি চূড়ান্ত হবে।'

'খুলনা শহরের ২২টি মোড় উন্নয়নে একটি প্রকল্পের কাজ চলছে। এখানে পরামর্শক হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ কাজ করছে। খুলনার ময়লাপোতার মোড়, যার নাম পরিবর্তন করে "বঙ্গবন্ধু চত্বর" করা হয়েছে, সেখানে বঙ্গবন্ধুর একটি ম্যুরাল করার পরিকল্পনা চলছে। এই ঈদের সময়ে খুলনা সিটি করপোরেশনের মেয়রসহ অন্য কর্মকর্তারা খুবির পরামর্শক দলের কাজ দেখতে যান। সেখানে থ্রিডি মাধ্যমে দেখা যায়, বঙ্গবন্ধু চত্বরে ডিজাইন করা বঙ্গবন্ধুর ম্যুরালটি কোনোভাবেই সব জায়গা থেকে ভিজিবল হচ্ছে না। তখন খুবির পরামর্শক দল শিববাড়ী মোড়ের বড় চত্বরে একটি ম্যুরাল করার প্রস্তাব দেন। প্রস্তাব শুনে মেয়র বলেন, "এটা একটা অপশন হতে পারে, এটা আমরা করব।" আগামীকাল এটা নিয়ে সভায় সিদ্ধান্ত হবে। সব কাউন্সিলর ও মেয়র মিলে সিদ্ধান্ত নেবেন', যোগ করেন তিনি।

আবির উল জব্বার আরও বলেন, 'নাম পরিবর্তন করার অন্য কোনো উদ্দেশ্য আমাদের ছিল না। পরামর্শক দল এই আইডিয়া দিলে তখন মেয়র স্যার বলেছিলেন, এটা করা যেতে পারে।'

Comments