বাংলাদেশ

জিআইজেএন শীর্ষ প্রতিবেদনের তালিকায় ডেইলি স্টারের অনুসন্ধানী রিপোর্ট

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) ২০২২ সালে বাংলাদেশের সেরা ৮ অনুসন্ধানী প্রতিবেদনের তালিকায় দ্য ডেইলি স্টারের একটি প্রতিবেদন স্থান করে নিয়েছে।
জিআইজেএন ২০২২ সালে বাংলাদেশের সেরা ৮ অনুসন্ধানী প্রতিবেদনের তালিকা প্রকাশ করেছে। ছবি: সংগৃহীত

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) ২০২২ সালে বাংলাদেশের সেরা ৮ অনুসন্ধানী প্রতিবেদনের তালিকায় দ্য ডেইলি স্টারের একটি প্রতিবেদন স্থান করে নিয়েছে।

ডেইলি স্টার প্রতিবেদক শাহীন মোল্লা ও মুনতাকিম সাদের 'একটি পরিবারের অন্তহীন ভোগান্তি' শিরোনামের প্রতিবেদনটি গত ২৬ আগস্ট প্রকাশিত হয়েছিল। 

প্রতিবেদনে একটি পরিবারের গল্প তুলে ধরা হয়েছিল, যারা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সদস্যদের নিপীড়নের শিকার হয়েছেন।

প্রতিবেদনটির আরেকটি অংশের কথাও উল্লেখ করেছে জিআইজেএন, যার শিরোনাম ছিল 'র‍্যাবের অভিযানের পর মোটরসাইকেল দুর্ঘটনা হয়ে গেল চাঁদাবাজির মামলা'। এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল গত ২৫ জুলাই।

কীভাবে একই পরিবারের ১৫ ও ১৭ বছর বয়সী কিশোরকে ওই একই র‍্যাব সদস্যদের করা একটি চাঁদাবাজির মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছিল, তা তুলে ধরা হয়েছে প্রতিবেদনটিতে

জিআইজেএনের শীর্ষ তালিকায় আসা অন্যান্য প্রতিবেদনগুলোর মধ্যে আছে–কম্বোডিয়ায় বাংলাদেশি শ্রমিকদের দাসবৃত্তিতে নিয়োজিত করা নিয়ে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের 'সাইবার স্লেভস ইন কম্বোডিয়া', ভুয়া এমবিবিএস সনদ নিয়ে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের একটি প্রতিবেদন, অবৈধভাবে বালু উত্তোলন ও কারাবন্দিদের স্বাস্থ্যসেবা নিয়ে প্রথম আলোর দুটি প্রতিবেদন, কক্সবাজারের মহেশখালীতে ভাসমান টার্মিনাল নির্মাণ নিয়ে দৈনিক সমকালের 'তরল গ্যাসে গরল হিসাব' শিরোনামে একটি প্রতিবেদন, লাউয়াছড়ায় বন বিভাগের জমিতে সংসদ সদস্যের চা বাগান করা নিয়ে যমুনা টেলিভিশনের একটি প্রতিবেদন এবং 'ব্রেইন নিয়ে খেলা' শিরোনামে চ্যানেল টোয়েন্টিফোরের একটি অনুসন্ধানী প্রতিবেদন।

 

Comments