ধানমন্ডি থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণ নিয়ে আদালত অবমাননার রুল

রাজধানীর ধানমন্ডি আবাসিক এলাকা থেকে গত ১০ বছরে সব বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণের নির্দেশনা অমান্য করায় ৪ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।
রাজধানীর ধানমন্ডি এলাকা। স্টার ফাইল ছবি

রাজধানীর ধানমন্ডি আবাসিক এলাকা থেকে গত ১০ বছরে সব বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণের নির্দেশনা অমান্য করায় ৪ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এই ৪ কর্মকর্তা হলেন, গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা এবং এর নির্বাহী প্রকৌশলী মো. শাহ আলম ও অনুমোদিত কর্মকর্তা নুরুজ্জামান হোসেন।

হাইকোর্টের আদেশ অমান্যের জন্য কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে না, ৪ সপ্তাহের মধ্যে তার ব্যাখ্যা চেয়েছেন আদালত।

আজ সোমবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা আদালত অবমাননার আবেদনের শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একই সংস্থার দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১২ সালের ১১ জুন ধানমন্ডি আবাসিক এলাকায় যাবতীয় বাণিজ্যিক কার্যক্রম অবৈধ ঘোষণা করে এবং এলাকার আবাসিক বৈশিষ্ট্য ও পরিবেশ সংরক্ষণে এ ধরনের প্রতিষ্ঠানকে অপসারণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

তবে আদালত জানায়, এই সিদ্ধান্তে মিরপুর রোড, সাতমসজিদ রোড, ধানমন্ডি-২ এবং ধানমন্ডি-২৭ এলাকায় অনুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যক্রম অন্তর্ভুক্ত নয়।

এ বিষয়ে রিট আবেদনকারীর আইনজীবী মনজিল মোরসেদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'কর্মকর্তারা ধানমন্ডি আবাসিক এলাকা থেকে যাবতীয় বাণিজ্যিক প্রতিষ্ঠান অপসারণের বিষয়ে ২০১২ সালের হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করেননি, যা আদালত অবমাননার সামিল।'

 

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

2h ago