সাবের হোসেন চৌধুরী ৫ দিনের রিমান্ডে

আজ সোমবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক রিমান্ডের এ আদেশ দেন।
সাবের হোসেন চৌধুরী। ছবি: সংগৃহীত

২০২২ সালের ডিসেম্বরে ঢাকার পল্টনে বিএনপি কর্মী মকবুল হত্যা মামলায় সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী এবং ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপ-পরিদর্শক নাজমুল হাসান আসামিকে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, সাবের হোসেন চৌধুরী হত্যাকাণ্ড সম্পর্কে অবগত আছেন এবং এজাহারভুক্ত আসামিসহ পলাতক আসামিদের খুঁজে বের করতে তাকে রিমান্ডে নেওয়া প্রয়োজন।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী সাবের হোসেন চৌধুরীকে হয়রানি করার জন্য এ মামলায় জড়ানো হয়েছে দাবি করে তার রিমান্ড বাতিল চেয়ে জামিনের জন্য আবেদন করেন।

আজ সাবের চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী এহসানুল হক সমাজী। এক পর্যায়ে বিএনপিপন্থী আইনজীবীদের বাধার মুখে সমাজী আদালত কক্ষ ত্যাগ করতে চান। পরে আবার আইনজীবীদের অনুরোধে তিনি শুনানি করেন।

মকবুল হত্যাকাণ্ডের ঘটনায় গত ৩০ সেপ্টেম্বর ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য আব্বাস আলী বাদী হয়ে সাবের হোসেন চৌধুরীসহ আওয়ামী লীগের বেশ কয়েকজন শীর্ষ নেতা ও পুলিশ কর্মকর্তাসহ ২৫৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৪০০ জনকে আসামি করে পল্টন মডেল থানায় হত্যা মামলা করেন।

গতকাল রোববার সন্ধ্যায় ঢাকার গুলশানের বাসা থেকে সাবের হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

জানুয়ারির জাতীয় নির্বাচনের পর সাবের হোসেন চৌধুরীকে পরিবেশমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

২০২৩ সালের জুনে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবেও নিয়োগ পান সাবের হোসেন চৌধুরী।

Comments

The Daily Star  | English
Dr. Shahadat Hossain CCC mayor

EC declares BNP leader Shahadat mayor of Chattogram

The Election Commission (EC) today declared BNP leader Shahadat Hossain as the mayor of Chattogram City Corporation

22m ago