জাতির পিতার পরিবারের সদস্যদের পেছনে রাষ্ট্রের খরচ কত, জানতে চাইলেন আদালত

একইসঙ্গে জাতির পিতার পরিবারের সদস্যরা ইতোমধ্যে যে সুযোগ-সুবিধা ভোগ করছেন, তা আদায়ে সংশ্লিষ্টদের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।
high court
স্টার ফাইল ফটো

জাতির পিতার পরিবারের সদস্যরা যেসব সুযোগ-সুবিধা ও সম্পদ ভোগ করেন এবং এ বাবদ রাষ্ট্রের কত টাকা খরচ হয়, তার হিসাব আগামী ৩০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে জাতির পিতার পরিবারের সদস্যরা ইতোমধ্যে যে সুযোগ-সুবিধা ভোগ করছেন, তা আদায়ে সংশ্লিষ্টদের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

গত ২৫ আগস্ট সুপ্রিম কোর্টের আইনজীবী ও হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (আরএসএস) সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামানের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনে মনিরুজ্জামান জাতির পিতার পরিবারের সদস্যদের সুরক্ষা আইন-২০০৯ এবং বিশেষ নিরাপত্তা বাহিনী আইন-২০২১ এর বৈধতা চ্যালেঞ্জ করে বলেন, আইন দুটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। কারণ এই আইন দুটি কেবল জাতির পিতা এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাদের পরিবারের সদস্যদের সুরক্ষা ও নিরাপত্তার সুবিধা নিশ্চিত করেছে।

মনিরুজ্জামান আরও বলেন, জাতির পিতার পরিবারের সদস্যরাও অন্যদের মতো সাধারণ নাগরিক এবং তাদের পরিবারের সদস্যদের জন্য এ ধরনের সুযোগ-সুবিধা প্রদান বৈষম্যমূলক ও অসাংবিধানিক।

আবেদনে মনিরুজ্জামান জাতির পিতার পরিবারের সদস্যরা ইতোমধ্যে যেসব সুযোগ-সুবিধা ভোগ করে এসেছেন পুনরুদ্ধারে সরকারের প্রতি আদেশ জারি এবং জাতির পিতার পরিবারের সদস্যদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়ার জন্য হাইকোর্টের কাছে আবেদন করেন।

আবেদনে তিনি জাতির পিতার পরিবারের সদস্যরা যেসব সুযোগ-সুবিধা ও সম্পত্তি ভোগ করেন, সে বিষয়ে রাষ্ট্রের ব্যয়ের হিসাব তৈরি করে তা আদালতে দাখিলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ দেওয়ার আরজি জানান।

Comments