শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু

আসামিদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ৩ (২), ৪ (১), ৪ (২) ধারায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।
শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু
শেখ হাসিনা | ফাইল ফটো

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে আনা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

এই মামলার অন্য আসামিরা হলেন—সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সাবেক ডিএমপির কমিশনার হাবিবুর রহমান, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ এবং সংগঠন হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এর অঙ্গ সংগঠন।

তদন্ত সংস্থা প্রাথমিকভাবে পত্রিকা পর্যালোচনা করছে বলে আজ বৃহস্পতিবার সকালে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এম এইচ তামিম।

কোটা সংস্কার আন্দোলনে নিহত আরিফ আহমেদ সিয়ামের বাবা মো. বুলবুল কবিরের পক্ষে গতকাল তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ৩ (২), ৪ (১), ৪ (২) ধারায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ করেন।

ঘটনার তারিখ হিসেবে আবেদনে গত ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এই সময়ে সারা দেশে আহত হয়ে পরবর্তী বিভিন্ন তারিখে নিহতরা এর আওতায় থাকবেন।

অপরাধের ধরন হিসেবে উল্লেখ করা হয়েছে, এক থেকে নয় নম্বর আসামির নির্দেশে ও পরিকল্পনায় অন্যান্য আসামিরা দেশীয় ও আগ্নেয়াস্ত্র দ্বারা নির্বিচারে গুলিবর্ষণ করে বৈষম্যবিরোধী আন্দোলনকারী সাধারণ নিরস্ত্র ছাত্র-জনতাকে হত্যা করে তাদের সমূলে বা আংশিক নির্মূল করার উদ্দেশ্যে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন।

তামিম বলেন, 'গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। গতকালই সেই অভিযোগটি একটি মামলা হিসেবে রেজিস্ট্রারভুক্ত হয়েছে। কমপ্লেইন্ট রেজিস্ট্রার নম্বর ১২৭।'

তিনি বলেন, 'এই মামলাটি রেকর্ডের পরে তদন্ত সংস্থা একজন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করেছেন। এর পরে উনারা তদন্ত কাজ শুরু করেছেন। প্রাথমিক কাজ হিসেবে উনারা ঘটনার সময় যত পত্রিকা আছে, সেগুলো সংগ্রহ করেছেন এবং পর্যালোচনা করছেন বলে জানিয়েছেন।'

Comments