পিএসসির উপপরিচালক আবু জাফরের গ্রামে গিয়ে যা জানা গেল

গ্রামের অনেকেই তাকে চেনেন না...
গ্রেপ্তার পিএসসির উপপরিচালক আবু জাফর। ছবি: সংগৃহীত

বিসিএসসহ সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেপ্তার পিএসসির উপপরিচালক আবু জাফরের গ্রামের বাড়ি পটুয়াখালীর গলাচিপা উপজেলার কলাগাছিয়া গ্রামে।

আজ মঙ্গলবার সরেজমিনে গলাচিপা উপজেলায় গিয়ে জানা যায়, গ্রামের বাড়িতে খুব একটা যেতেন না আবু জাফর, আর গেলেও থাকতেন পাশের কল্যাণকলস গ্রামে শ্বশুরবাড়িতে। 

প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে গতকাল আবু জাফরসহ পিএসসির কয়েকজন কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

পিএসসি পরিচালিত পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়ে রোববার একটি তদন্ত প্রতিবেদন প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪। প্রতিবেদনে বলা হয়, পিএসসির অন্তত দুই উপপরিচালক ও গাড়িচালক সৈয়দ আবেদ আলী প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত।

গ্রামে আবু জাফর বাড়ি নির্মাণ শুরু করলেও শেষ করেননি। ছবি: স্টার

গ্রেপ্তার দুই উপপরিচালকের একজন আবু জাফর ছোটবেলায় এলাকা ছেড়ে খুলনায় বোন-ভগ্নিপতির কাছে থাকতেন।  

এলাকাবাসীরা জানায়, আবু জাফর গ্রামের বাড়িতে আসতেন খুবই কম। এ কারণে গ্রামের অনেকেই তাকে চেনেন না। বিশেষ কোনো অনুষ্ঠান ছাড়া গ্রামে আসতেন না। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আবু জাফরের পৈত্রিক ভিটাবাড়ি কিছুই নেই। কয়েক বছর আগে লোহালিয়া নদীতে তাদের বাড়ি বিলীন হয়ে যায়। পরে বাড়ির জমির কাছেই ৬০ শতাংশ জমি কিনে পাকা বাড়ি নির্মাণের উদ্যোগ নেন জাফর। তবে একতলা ছাদ দেওয়ার পর আর আগায়নি নির্মাণকাজ। অসম্পূর্ণ পড়ে আছে বাড়িটি।'

'আবু জাফর বছরে দুয়েকবার গ্রামে এলেও থাকতেন পাশের কল্যাণকলস গ্রামে শ্বশুরবাড়িতে,' বলেন ইউপি চেয়ারম্যান। 

আবু জাফরের শ্বশুরবাড়ি। ছবি: স্টার

আবু জাফরের দূর সম্পর্কের আত্মীয় আউয়াল মিয়া বলেন, 'ছোটবেলায় এলাকা ছেড়ে খুলনায় বোন-ভগ্নিপতির কাছে থাকতেন জাফর। এলাকার লোকজন তাকে তেমন চেনেন না। দুই ভাইয়ের মধ্যে ছোট ভাই জালাল মিয়া সামান্য লেখাপড়া করে এলাকায় টিউশনি করে জীবিকা নির্বাহ করছেন। ভাইদের তেমন খোঁজ-খবর নিতেন না আবু জাফর।' 

স্থানীয় ইউপি সদস্য আইয়ুব আলী বলেন, 'তার (জাফর) বৃদ্ধ মা কোথায় থাকেন তাও জানেন না এলাকার লোকজন। এলাকায় এলে তার সঙ্গে দেখা হতো। ভদ্র গোছের লোক। তার দুর্নীতির খবরে আমরা হতবাক। তবে এলাকায় তিনি কিছুই করেননি। আমাদের ধারণা অবৈধ আয় দিয়ে কিছু করলে ঢাকায় করতে পারেন।'
  
জাফরের ছোটভাই জালাল মিয়ার খোঁজে বাড়িতে গিয়ে তাকে পাওয়া যায়নি। স্থানীয়রা ধারণা করছে, ভাইয়ের দুর্নীতির খবরে বিব্রত হয়ে লোকজনকে এড়িয়ে চলছেন। 

কল্যাণকলস গ্রামে জাফরের শ্বশুরবাড়িতে গিয়ে দেখা গেছে, বাড়িতে কেউ নেই। পুরোনো ছোট টিনের ঘর, সামনে একটি নলকূপ। 

 

Comments