অবৈধ সম্পদ অর্জন: এনবিআর কর্মকর্তা এনামুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

এর আগে এনামুলের মালিকানায় থাকা রাজধানীর কাকরাইল, মোহাম্মদপুর ও গুলশান এলাকার ১১টি ফ্ল্যাট এবং গাজীপুরে পাঁচ কাঠা ও ঢাকার বাড্ডায় আট কাঠা জমি জব্দের নির্দেশ দেন আদালত।
এনামুল হক। ছবি: সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা নয় কোটি ৭৬ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের মামলায় সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ এনামুল হকের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছেন ঢাকার একটি আদালত।

মামলার তদন্ত কর্মকর্তা ও দুদকের উপ-পরিচালক ফারজানা ইয়াসমিনের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ সোমবার এ আদেশ দেন।

গত ৫ জুন এ মামলায় কমিশনারেট অব কাস্টমস ভ্যালুয়েশন অ্যান্ড ইন্টারনাল অডিটের সাবেক কমিশনার এনামুলের সব স্থাবর সম্পত্তি জব্দ করার নির্দেশ দেন আদালত।

জব্দের তালিকায় থাকা সম্পত্তিগুলো হলো—রাজধানীর কাকরাইল, মোহাম্মদপুর ও গুলশান এলাকায় ১১টি ফ্ল্যাট এবং গাজীপুরে পাঁচ কাঠা ও ঢাকার বাড্ডায় আট কাঠা জমি।

গত বছরের ৩১ জুলাই এনামুলের বিরুদ্ধে ৯ কোটি ৭৬ লাখ টাকা অবৈধ আয়ের অভিযোগে মামলাটি করেন দুদকের সহকারী পরিচালক মাহবুবুল আলম।

দুর্নীতি দমন কমিশনের প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৩ থেকে ২০২০ সাল পর্যন্ত চট্টগ্রাম ও রংপুরে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম কমিশনার ও কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে তিনি ঢাকার বসুন্ধরায় একটি নয়তলা বাড়ি করেছেন ও রাজধানীর বিভিন্ন এলাকায় তিনটি ফ্ল্যাট এবং একাধিক বাণিজ্যিক স্পেস কিনেছেন।

তদন্ত কর্মকর্তাদের অনুমান, এসব সম্পদের দাম কাগজে কলমে কম দেখানো হয়েছে।

গত বছরের ৫ সেপ্টেম্বর থেকে সিলেটে কাস্টমস ও ভ্যাট কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন এনামুল হক।

 

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago