আপিল বিভাগে ক্যাসিনো সেলিমকে অর্থদণ্ড, নির্বাচনে অংশ নিতে পারবেন না

‘আপিল বিভাগের আদেশের পরে সেলিম প্রধান রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।’
আপিল বিভাগে ক্যাসিনো সেলিমকে অর্থদণ্ড, নির্বাচনে অংশ নিতে পারবেন না
গত ২০ এপ্রিল নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবনের একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করেন ক্যাসিনোকাণ্ডে আলোচিত সেলিম প্রধান | স্টার ফাইল ফটো

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়নের বৈধতা ফিরে পেতে ক্যাসিনোকাণ্ডে আলোচিত সেলিম প্রধানের আপিল খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত।

সেই সঙ্গে আদালতের সময় নষ্ট করায় তাকে ১০ হাজার অর্থদণ্ড দেওয়া হয়েছে।

দুটি পৃথক আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আট সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

অনলাইন ক্যাসিনো ব্যবসার মাধ্যমে অবৈধভাবে ৫৭ কোটি ৭৯ লাখ টাকা আয় এবং থাইল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২২ কোটি টাকা পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের মামলায় গত বছরের ৩০ এপ্রিল ঢাকার বিশেষ জজ আদালত সেলিম প্রধানকে আট বছরের কারাদণ্ড দেন। একইসঙ্গে তাকে ১১ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও সাত মাসের কারাদণ্ড দেওয়া হয়।

দেশব্যাপী আলোচিত ক্যাসিনোকাণ্ডে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বরে ব্যাংককগামী একটি উড়োজাহাজ থেকে গ্রেপ্তার হয়েছিলেন সেলিন। চার বছর কারাভোগ শেষে গত বছরের ২৩ অক্টোবর তিনি জামিনে মুক্তি পান।

এছাড়া, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে সাজা পেয়েছেন সেলিম। ঋণখেলাপি হওয়ায় তার বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

এসব কারণে তার মনোনয়ন বাতিল করে নির্বাচন কমিশন। পরবর্তীতে হাইকোর্ট বিভাগ সেলিমকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন।

ওই আদেশের পরে পৃথক আপিল করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী হাবিবুর রহমান ও নির্বাচন কমিশন।

হাবিবুরের আইনজীবী খুরশিদ আলম খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আপিল বিভাগের আদেশের পরে সেলিম প্রধান রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।'

Comments