অবমাননাকর বক্তব্য: নিঃশর্ত ক্ষমা চাইলেন দুই আইনজীবী

আগামী ১৮ মার্চ এ বিষয়ে শুনানির দিন ধার্য করেছেন আদালত
স্টার ফাইল ফটো

প্রধান বিচারপতির কাছে 'কিছু অবমাননাকর বক্তব্য' দিয়ে চিঠি লেখায় সুপ্রিম কোর্টের দুই আইনজীবী- মোহাম্মদ মহসিন রশিদ এবং শাহ আহমেদ বাদল আপিল বিভাগের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন।

চিঠির বিষয়ে সুপ্রিম কোর্টে এর আগে যে ব্যাখ্যা দেওয়া হয়েছিল, তাও প্রত্যাহার করে নিয়েছেন আইনজীবীরা।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে হাজির হয়ে আজ রোববার তারা ক্ষমা চেয়ে আবেদন জমা দেন।

বেঞ্চের অন্য চার বিচারপতি হলেন- বিচারপতি বোরহানউদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।

তবে আপিল বিভাগের বেঞ্চ আইনজীবী মহসিন রশীদ ও শাহ আহমেদ বাদলকে এই ইস্যুতে আগামী ১৮ মার্চ এই আদালতে হাজির হতে বলেছে।

আগামী ১৮ মার্চ এ বিষয়ে শুনানির দিন ধার্য করেছেন আদালত।

প্রধান বিচারপতির কাছে চিঠি দেওয়ায় মহসিন রশিদ ও শাহ আহমেদ বাদলকে আপিল ও হাইকোর্ট বিভাগে মামলা পরিচালনার ওপর নিষেধাজ্ঞা দিয়ে করা আগের আদেশ প্রত্যাহার করে নিয়েছেন আপিল বিভাগ।

আদালতে মহসিন ও বাদলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী।

সমন আদেশে প্রধান বিচারপতি বলেন, 'চিঠিতে এমন কিছু অবমাননাকর বক্তব্য রয়েছে, যা প্রাথমিকভাবে রাষ্ট্রবিরোধী এবং সামগ্রিকভাবে বিচার বিভাগের মর্যাদা, অবস্থান ও মর্যাদা ক্ষুণ্ন করেছে বলে প্রতীয়মান হয়েছে।

আইনজীবীরা তাদের আদালত বয়কট কর্মসূচি সম্পর্কে অবহিত করতে প্রধান বিচারপতির কাছে পাঠানোর জন্য গত ১ জানুয়ারি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে চিঠি জমা দেন আইনজীবীরা।

গত ২ জানুয়ারি প্রধান বিচারপতির কাছে চিঠিটি দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

Khagrachhari violence: 3 dead, 4 sent to CMCH 'with bullet wounds'

Three indigenous people died of their injuries at a hospital in Khagrachhari yesterday and early today, hours after arson attacks and violence in the district

1h ago