অপরাধ ও বিচার

দণ্ড দেওয়ার ৩ ঘণ্টার মধ্যেই সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানার জামিন

বর্তমানে তিনি আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত জেলা জজ হিসেবে সংযুক্ত আছেন।
high court
স্টার ফাইল ফটো

আদালত অবমাননার দায়ে কারাদণ্ড দেওয়ার তিন ঘণ্টার মধ্যেই কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানার এক মাসের জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার সোহেল রানা জামিন চেয়ে আবেদন করলে দুপুর সোয়া ২টায় বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তা মঞ্জুর করেন।

জামিন আবেদনে সোহেল বলেন, আদালত অবমাননার দায়ে হাইকোর্টের দেওয়া এক মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে তিনি আপিল বিভাগে আবেদন করবেন।

তার আইনজীবী শাহ মঞ্জুরুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্ট জামিনের আদেশ দেওয়ায় সোহেলকে এখন আর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে হবে না।

তিনি আরও বলেন, হাইকোর্টের রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় তার চাকরির বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।

এর আগে আজ সকাল সাড়ে ১১টার দিকে একই হাইকোর্ট বেঞ্চ আদালত অবমাননার দায়ে সোহেলকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ দেন। একইসঙ্গে তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশও দেওয়া হয়।

সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত জেলা জজ হিসেবে সংযুক্ত আছেন। ২০২১ সালে কুমিল্লার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকাকালে হাইকোর্টের স্থগিতাদেশ সত্ত্বেও একটি মামলার বিচারকার্যক্রম অব্যাহত রাখায় হাইকোর্ট তাকে দোষী সাব্যস্ত করে হাইকোর্ট এই সাজা দেন।

Comments