মোদির বাসভবনে ১১ ঘণ্টার বৈঠকের পর নতুন মন্ত্রিসভা চূড়ান্ত, আজ শপথ নেবেন ৩০ মন্ত্রী

মন্ত্রিসভায় ৭৮ থেকে ৮১ জন সদস্য থাকতে পারেন। তবে আজ শুধু ৩০ জন শপথ নেবেন বলে নিশ্চিত করেছেন সূত্ররা।
রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর গণমাধ্যমের মুখোমুখি হন মোদি। ছবি: রয়টার্স
রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর গণমাধ্যমের মুখোমুখি হন মোদি। ছবি: রয়টার্স

আজ সন্ধ্যায় জোট সরকারের প্রধান হিসেবে শপথ নেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির সঙ্গে তার নতুন মন্ত্রিসভার আরও ৩০ মন্ত্রী-প্রতিমন্ত্রীও আজ শপথ নেবেন বলে জানা গেছে।

আজ রোববার এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

মোদি ৩.০ নামে আখ্যায়িত নতুন মন্ত্রিসভায় বিজেপির পাশাপাশি জোটের শরিক দলের নেতাদেরও অংশগ্রহণ থাকবে। সূত্ররা এনডিটিভিকে জানিয়েছে, কোনো মন্ত্রীর আওতায় একটির বেশি দপ্তর থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

বিজেপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বিজয় উদযাপন করছেন মোদি। ছবি: রয়টার্স
বিজেপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বিজয় উদযাপন করছেন মোদি। ছবি: রয়টার্স

প্রধানমন্ত্রীর বাসভবনে ১১ ঘণ্টার ম্যারাথন বৈঠক শেষে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম চূড়ান্ত করা হয়েছে বলে সূত্ররা জানিয়েছেন। এই বৈঠকে মোদির সঙ্গে যোগ দেন অমিত শাহ, বিজেপি প্রধান জেপি নাড্ডা ও দলের জাতীয় মহাসচিব (সংগঠন) বিএল সন্তোষ।

আজ টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি। এর আগে এই অর্জন ছিল শুধু ভারতের প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর।

সোয়া ৭টায় শপথ নেওয়ার আগে মোদি তার নিজ বাসভবনে নতুন মন্ত্রীদের সঙ্গে চা-চক্রে মিলিত হবে বলে সূত্ররা জানিয়েছেন।

মন্ত্রিসভায় ৭৮ থেকে ৮১ জন সদস্য থাকতে পারেন। তবে আজ শুধু ৩০ জন শপথ নেবেন বলে নিশ্চিত করেছেন সূত্ররা।

মোদির পর সরকারের স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ, পররাষ্ট্রসহ অন্যান্য গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা শপথ নেবেন। এ ধরনের প্রতিটি পদই বিজেপি ধরে রাখবে ধারণা করছে বিশ্লেষকরা।

পাশাপাশি ইস্পাত, কয়লা ও বেসামরিক বিমান চলাচলের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামোগত মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরাও আজ শপথ নেবেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানের আনুষ্ঠানিক সময়সীমা সন্ধ্যা সোয়া ৭টা থেকে রাত ৮টা। যেসব মন্ত্রীরা আজ শপথ নেবেন, তাদেরকে সরকারের পক্ষ থেকে সকালে কল করে এই তথ্য জানানো হবে।

গত এক দশকে প্রথমবারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে বিজেপি। যার ফলে দুই মিত্র চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি ও নীতীশ কুমারের জেডি-ইউ এর কাছ থেকে চাপের মুখে আছে দলটি—দুই শরিক দল ইতোমধ্যে মন্ত্রিসভায় একাধিক গুরুত্বপূর্ণ পদ নিয়ে দরকষাকষি করছে। বাকি শরিক দলগুলোকেও খুশি রাখতে হবে মোদির দলকে।

এনডিএ জোটের নেতাদের সঙ্গে নরেন্দ্র মোদি। ছবি: স্টেটসম্যান
এনডিএ জোটের নেতাদের সঙ্গে নরেন্দ্র মোদি। ছবি: স্টেটসম্যান

এর আগে বিজেপি ও প্রধানমন্ত্রী মোদি মন্ত্রিসভার আকার ছোট করার পরিকল্পনা করছিলেন। যার ফলে একেকজন মন্ত্রীর হাতে বাড়তি দায়িত্ব দেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু বিজেপি সে চিন্তা থেকে সরে এসেছে।

সূত্ররা জানিয়েছে, টিডিপি চারটি ও জেডি-ইউ দুইটি পদ পেতে পারে। আবার কেউ কেউ বলছেন, দুই দল থেকে একজন করে নেতাকে মন্ত্রী ও অপর একজনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে।

বেশ কয়েকজন বিদেশি নেতা শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকছেন, যাদের মধ্যে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রানিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, মরিশাসের প্রধানমন্ত্রী প্রাভিন্দ কুমার জাগনাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল 'প্রাচান্ডা', ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও সেশেলেসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ।

রাজধানী নয়াদিল্লিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং সড়কে চলাফেরার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। রাষ্ট্রপতি ভবনের আশেপাশে খুবই সীমিত আকারে গাড়ি চলাচল করবে।

Comments