জেল থেকেই দিল্লি চালাবেন কেজরিওয়াল

দলটির সভায় সন্দীপ প্রশ্ন রাখেন, কেজরিওয়ালের কি পদত্যাগ করা উচিৎ? উত্তরে সবাই বলেন, ‘সরকার চালেগা জেল সে (সরকার চলবে জেল থেকে)’।
arvind kejriwal
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত

আম আদমি পার্টির প্রধান ও ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার হয়ে কারা অভ্যন্তরে থাকলেও দলটির নেতাকর্মী, সংসদ সদস্য, কাউন্সিলর থেকে শুরু করে সবাই তার নির্দেশনা মেনেই চলার সিদ্ধান্ত নিয়েছে।

আজ সোমবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, আম আদমি পার্টির সাংগঠনিক সম্পাদক সন্দীপ পাঠক এ সিদ্ধান্ত জানিয়েছেন।

সন্দীপ বলেছেন, 'সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল তার পদ থেকে পদত্যাগ করবেন না এবং জেল থেকে দেওয়া তার নির্দেশে সব মন্ত্রী, এমএলএ ও পার্টি চলবে।'

সন্দীপের দাবি, 'পিএম মোদি বুঝতে পেরেছেন যে তার শেষ হবে কেজরিওয়ালের মাধ্যমে, এ জন্যই তিনি তার বিরুদ্ধে একদম শুরু থেকেই ষড়যন্ত্র করে যাচ্ছেন।'

প্রথমে কেজরিওয়ালকে পদত্যাগে বাধ্য করে পরবর্তীতে আম আদমি পার্টিতে ভাঙন ধরানোই মোদির উদ্দেশ্য বলেও দাবি করেছেন তিনি।

দলটির সভায় সন্দীপ প্রশ্ন রাখেন, কেজরিওয়ালের কি পদত্যাগ করা উচিৎ? উত্তরে সবাই বলেন, 'সরকার চালেগা জেল সে (সরকার চলবে জেল থেকে)'।

২১ মার্চ রাতে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে আবগারি নীতির সঙ্গে সংশ্লিষ্ট একটি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করেছে দেশটির সরকারি সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

ইডির কারা হেফাজতে থেকেও মুখ্যমন্ত্রীয় দায়িত্ব চালিয়ে যাচ্ছেন কেজরিওয়াল।

আম আদমি পার্টি নিশ্চিত করেছে, কেজরিওয়াল গ্রেপ্তার হলেও মুখ্যমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন। এ বিষয়টিতে বাধা মতো কোনো আইন নেই, তবে কারাগারের নীতিমালায় কারণে বিষয়টি তার জন্য কঠিন হয়ে দাঁড়াতে পারে।

দিল্লির তিহার কারাগারের সাবেক আইন কর্মকর্তা সুনিল গুপ্ত এনডিটিভিকে জানান, বন্দিরা কারাগারে থেকে সপ্তাহে শুধু দুইটি বৈঠকে অংশ নিতে পারে।

২৪ মার্চ জেল থেকে প্রথম নির্দেশনা পাঠিয়েছেন কেজরিওয়াল।

কেজরিওয়াল চিঠিতে বলেন, 'আমি জানতে পেরেছি দিল্লির কিছু জায়গায় পানির সরবরাহ ও পয়:নিষ্কাশন নিয়ে সমস্যা দেখা দিয়েছে। আমি এতে উদ্বিগ্ন। আমি কারাগারে থাকলেও কেউ কোনো দুর্ভোগ পোহাবে না। গ্রীষ্মকাল চলে এসেছে। নিশ্চিত করুন, যেসব এলাকায় পানি সংকট রয়েছে, সেখানে যেন যথেষ্ট পরিমাণ ট্যাংকার থাকে। মূখ্যসচিব ও অন্যান্য কর্মকর্তাদের নির্দেশনা দিন যাতে মানুষের দুর্ভোগ দূর হয়। মানুষকে তাদের সমস্যার তাৎক্ষণিক ও সুষ্ঠু সমাধান দিতে হবে। প্রয়োজনে লেফটেন্যান্ট গভর্নরের কাছ থেকে সাহায্য তিনি। তিনি নিশ্চিতভাবেই আপনাকে সাহায্য করবে।'

কেজরিওয়ালের রিমান্ড মঞ্জুর করেছেন দিল্লির একটি আদালত। আবগারি নীতির সঙ্গে সংশ্লিষ্ট একটি দুর্নীতি মামলায় তাকে গ্রেপ্তারের পর শুক্রবার রিমান্ডে পাঠালেন আদালত। আদেশ অনুযায়ী, আগামী ২৮ মার্চ পর্যন্ত কেজরিওয়াল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হেফাজতে থাকবেন।

 

Comments