গল্প কবিতা আড্ডায় জমজমাট লিট ফেস্ট

দেশ–বিদেশের খ্যাতনামা সাহিত্যিক, শিল্পী, বিজ্ঞানী, গবেষক, নির্মাতা, প্রকাশকসহ বিভিন্ন ক্ষেত্রের সৃজনশীল শিল্পী ও শিল্পে আগ্রহীদের উপস্থিতিতে চলছে জমজমাট ঢাকা লিট ফেস্ট। চার দিনের এই আয়োজন চলবে আগামী ৮ জানুয়ারি রোববার পর্যন্ত।
নোবেলজয়ী সাহিত্যিক তাঞ্জানিয়ার আবদুলরাজাক গুরনাহ, ভারতের সাহিত্যিক অমিতাভ ঘোষ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূ্রুল হুদা ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে লিট ফেস্টের উদ্বোধন করেন। ছবি:বাসস

দেশ–বিদেশের খ্যাতনামা সাহিত্যিক, শিল্পী, বিজ্ঞানী, গবেষক, নির্মাতা, প্রকাশকসহ বিভিন্ন ক্ষেত্রের সৃজনশীল শিল্পী ও শিল্পে আগ্রহীদের উপস্থিতিতে চলছে জমজমাট ঢাকা লিট ফেস্ট। চার দিনের এই আয়োজন চলবে আগামী ৮ জানুয়ারি রোববার পর্যন্ত।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নোবেলজয়ী সাহিত্যিক তাঞ্জানিয়ার আবদুলরাজাক গুরনাহ, ভারতের সাহিত্যিক অমিতাভ ঘোষ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূ্রুল হুদা ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে লিট ফেস্টের উদ্বোধন করেন। সঙ্গে ছিলেন লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায্, কাজী আনিস আহমেদ ও আহসান আকবর।

উদ্বোধন হয় মণিপুরি নৃত্য পরিবেশনা দিয়ে। রাধাকৃষ্ণের প্রণয়ের ওপর ভিত্তি করে এবং রবীন্দ্রসংগীতের সঙ্গে কয়েকটি একক ও সম্মিলিত নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। এরপরে ছিল উদ্বোধনী আলোচনা পর্ব।

দুপুরে দেওয়া হয় জেমকন সাহিত্য পুরস্কার। কবি কামাল চৌধুরীসহ তিন সাহিত্যিক এ বছর পুরস্কার পেয়েছেন। তরুণ শ্রেণিতে 'ঘুমিয়ে থাকা বাড়ি' পাণ্ডুলিপির জন্য জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ। আর এই শ্রেণিতে 'সোনার নাও পবনের বৈঠা' উপন্যাসের জন্য তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন সাজেদুল ইসলাম।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘বড় চিন্তা, ছোট গল্প’ শিরোনামে মুক্ত আলোচনা। ছবি: ইমরান মাহফুজ

বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় 'বড় চিন্তা, ছোট গল্প' শিরোনামে মুক্ত আলোচনা। এ সময় গল্পে গল্পে লেখার ভাবনা, অভিজ্ঞতা তুলে ধরেন গল্পকার মশিউল আলম, শাহনাজ মুন্নী, সুমন রহমান ও অসীম পলাশ। 

মশিউল আলম বলেন, 'আমার কাছে মনে হয় ছোট আকারে বড় চিন্তাগুলো সমন্বয় করে ছোটগল্প। এর মধ্যে থাকে অনেক গুরুত্বপূর্ণ ভাবনা, চিন্তা ও দর্শন। যা ছড়িয়ে পড়ে বড় আকারে।' 

দশম এই উৎসবে যোগ দিতে দর্শনার্থীদের প্রথমবারের মতো কাটতে হচ্ছে টিকেট। উৎসব প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, লাইন ধরে টিকেট কেটে প্রবেশ করছে অনেক আগ্রহীরা। 

ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, এবারের আয়োজনে প্রবেশমূল্য রাখায় উপস্থিতি নিয়ে কিছুটা শঙ্কায় ছিলাম। কিন্তু না, আমরা যেমন আশা করেছি তার চেয়ে বেশি সাড়া পেয়েছি। ভালো লাগছে মানুষের উপস্থিতিতে।' 

তিনি আরও জানান, এবারের আসরে ১৭৫টির বেশি অধিবেশনে অংশ নিচ্ছেন পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ।'

Comments