সংস্কৃতি

ময়মনসিংহে আবুল মনসুর আহমদকে স্মরণ 

আবুল মনসুর আহমদ জীবন সমগ্রকে ধারণ করেছেন বহুমাত্রিকভাবে। তিনি এই উপমহাদেশের অনন্য আদর্শিক রাজনীতিবিদ।
ছবি স্টার

'জীবন ও রাজনীতির রুপকার আবুল মনসুর আহমদ' শীর্ষক আলোচনা আজ (শুক্রবার) সকালে অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ সাহিত্য সংসদ পাঠচক্র প্রকল্প বীক্ষণ নগরীর চেতনা সংসদ কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করে ।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও গল্পকার তাহমিনা রহমান। বীর মুক্তিযোদ্ধা বিমল পালের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ময়মনসিংহ সাহিত্য সংসদের সাবেক সভাপতি কবি ও সংগঠক ইয়াজদানী কোরায়শী,  বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক জিয়া উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ও গীতিকার কাজী আলমগীর, উদীচীর সভাপতি আতাউর রহমান, গীতিকার ও নাট্যকার আনন্দ সুপ্রিয় এবং প্রাবন্ধিক চাঁন মিয়া ফকির প্রমুখ ।
 
বক্তারা বলেন, আবুল মনসুর আহমদ জীবন সমগ্রকে ধারণ করেছেন বহুমাত্রিকভাবে। তিনি এই উপমহাদেশের অনন্য আদর্শিক রাজনীতিবিদ। বক্তারা আরও বলেন, তিনি সাহিত্যিক,সাংবাদিক ও রাজনীতিবিদ হিসেবে জীবন অনুশীলনের সকল মাধ্যমে মানুষের জীবন জিজ্ঞাসা,পিছিয়ে পড়া মানুষের সংগ্রাম ও আত্মজিজ্ঞাসা সাহসী শিল্পীর ভূমিকায় অবতীর্ণ হয়ে সূক্ষভাবে ফুটিয়ে তুলেছেন। সমাজের বর্ণবাদ ও সাম্প্রদায়িকতার মুখোশ উন্মোচন করেছেন। আমাদের সমাজ ও রাজনীতির বিনির্মাণে একজন আবুল মনসুর আহমদের আজ বড়বেশী প্রয়োজন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ সাহিত্য সংসদ এর সাধারণ সম্পাদক কবি স্বাধীন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন বীক্ষণ আহবায়ক রফিকুল ইসলাম।

Comments