এই গরমে গাছের যত্ন

যাদের বাগান আছে তাদের জন্য থাকছে কিছু টিপস।
গরমে গাছের যত্ন
ছবি: সংগৃহীত

এই তীব্র গরমে ভালো নেই কেউ। মানুষের যেমন কষ্ট হচ্ছে তেমনি কষ্ট হচ্ছে পশুপাখি, গাছপালারও। গাছের জন্য আলো অত্যন্ত প্রয়োজন হলেও তীব্র রোদ ক্ষতিকর। খুব দ্রুত শেকড় শুকিয়ে যায়। যার ফলে গাছপালা মরে যায়। তাই গাছের জন্যও দরকার এ সময় বাড়তি যত্ন।

যাদের বাগান আছে তাদের জন্য আজকের লেখায় থাকছে কিছু টিপস-

  • বাসায় যারা গাছ রাখেন তাদের খেয়াল রাখতে হবে জায়গা নিয়ে। গাছগুলো এমন স্থানে গাছ রাখুন, যেখানে নিয়মিত আলো-বাতাস আসে তবে সরাসরি কড়া রোদ না পড়ে।
  • অতিরিক্ত পানি দেওয়া যাবে না। এই গরমেও তিনবারের বেশি চারায় পানি দেওয়া উচিত নয়। পানি দেওয়ার আগে মাটির অবস্থা দেখে নিতে হবে। যদি মাটি স্যাঁতসেঁতে হয়, তাহলে মাটিতে পানি না দিয়ে পাতায় ছিটিয়ে দিন। চেষ্টা করুন রাতে গাছে পানি দিতে, তাতে সকাল পর্যন্ত গাছ পানি নিতে পারে।
  • চারাগাছের বেড়ে উঠার জন্য পানি এবং সার অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। তবে গরমে সার আবার ক্ষতির কারণ হয়। তাই কতটুকু পানি এবং সার ব্যবহার করতে হবে সে ব্যাপারে সচেতন হতে হবে। চা পাতা, ডিমের খোসা, গোবর, শুকনো পাতা একসঙ্গে কয়েকদিন রোদে রেখে দিয়ে সার তৈরি করে নিন। তারপর যতটুকু দরকার ততটুকুই গাছে দিন। কেনা সার এই সময় ব্যবহার না করাই ভালো।
  • নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। চারাগাছের বড় শত্রু আগাছা। গরমে অনেক সময় চারা তাড়াতাড়ি শুকিয়ে যায়। তাই এসব আগাছা ছাঁটাই করলে চারা যেমন দ্রুত বড় হবে, তেমনি থাকবে সতেজ।
  • এবার আসি ছাদ বাগানে। এখন বেশিরভাগ মানুষই ছাদ বাগান করে থাকেন। টবে লাগানো হয় গাছ। এই গরমে টবে লাগানো গাছের যত্ন নেওয়া সবচেয়ে জরুরি। প্রথমেই চড়া রোদ পড়া জায়গা থেকে টবগুলো সরিয়ে ফেলুন। যেখানে বাগান করছেন সেই জায়গায় খড় দিয়ে অথবা গ্রিনশেড দিয়ে শেডের ব্যবস্থা করুন।

এই গরমে নিজের খেয়াল রাখার পাশাপাশি গাছপালারও যত্ন নিন। আপনার অল্প একটু খেয়াল শখের বাগানকে রাখবে সতেজ এবং প্রাণবন্ত।

 

Comments