শুধু বাহ্যিক যত্ন নয়, ত্বক ও চুল ভালো রাখতে খেতে হবে যেসব খাবার

পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ তারানা জান্নাত মুমু।
ত্বক ও চুল ভালো রাখতে কী খাবেন
ছবি: সাজ্জাদ ইবনে সাইদ

কর্মব্যস্ত জীবনের সঙ্গে অস্বাস্থ্যকর জীবনযাপন কমিয়ে দিচ্ছে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং বাহ্যিক সৌন্দর্য। মানুষের বাহ্যিক সৌন্দর্য অনেক গুণে বাড়িয়ে তোলে মসৃণ ত্বক ও চুল। তবে বর্তমানে কম-বেশি সবাই চুল পড়ে যাওয়া ও ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগছেন।

এ সমস্যা সমাধানে শুধু প্রসাধনী ব্যবহার বা শুধু বাহ্যিকভাবে যত্ন না করে খাদ্যাভাস ও জীবনযাপনেও পরিবর্তন আনা প্রয়োজন। কেনা প্রসাধনীর কেমিক্যাল চুল ও ত্বক আরও নষ্ট করতে পারে। তাই প্রাকৃতিকভাবে ত্বক ও চুল সুস্থ রাখার চেষ্টা করাই ভালো। সঠিক খাদ্যাভ্যাস ত্বক ও চুল সুন্দর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আজকে জানব ত্বক ও চুল সুন্দর ও সুস্থ রাখতে কী কী খাবার খাওয়া উচিত। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন মিরপুর জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টারের পুষ্টিবিদ তারানা জান্নাত মুমু।

তারানা জান্নাত মুমু বলেন, ত্বক ও চুল ভালো রাখার জন্য সুষম খাবার গ্রহণ করা অত্যাবশ্যক। অর্থাৎ শরীরের দৈনন্দিন পুষ্টি চাহিদা অনুযায়ী কার্বহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন ও মিনারেলস সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখতে হবে এবং পর্যাপ্ত পানি খেতে হবে।

স্বাস্থ্যকর সব খাবারই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে  চুল ও ত্বক ভালো রাখতে সাহায্য করে। তবে কিছু খাবার চুল ও ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ ভূমিকা রাখে। যেমন-

প্রোটিন জাতীয় খাবার

প্রোটিন দেহের ক্ষয়পূরণ ও বৃদ্ধিসাধনে কাজ করে। দেহে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। ত্বকের মৃত কোষের স্থানে নতুন কোষ তৈরি হলে ত্বক উজ্জ্বল ও চুল মজবুত হয়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় প্রথম শ্রেণির প্রোটিন অর্থাৎ মাছ, মাংস, ডিম, কলিজা যেকোনো একটি রাখার চেষ্টা করতে হবে।

দুধ ও দুধের তৈরি খাবারও প্রোটিনের ভালো উৎস। দুধ, দই, ইয়োগার্ট ইত্যাদি এসব খাবারে প্রোটিনের সঙ্গে ফ্যাট, ক্যালসিয়াম, ভিটামিনসহ অন্য অনেক প্রয়োজনীয় উপাদান থাকে। তাই ত্বক ও চুলের সুস্থতায় এসব খাবার নিয়মিত খাওয়া উচিত।

শাকসবজি

প্রায় সব শাকসবজি ও ফলে ভিটামিন এবং মিনারেলসের পাশাপাশি রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিএজিং উপাদান। এগুলো ত্বকের বলিরেখা দূর করে এবং চুল মজবুত করে।

ভিটামিন সমৃদ্ধ খাবার

  • মিষ্টিকুমড়া, গাজর, পেঁপে, কচুশাক, মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন এ। এসব খাবার নিয়মিত খেলে চুল পড়া বন্ধ হয়।
  • সবুজ শাকসবজি, শস্য জাতীয় খাবার, ডাল ইত্যাদি খাবারে ভিটামিন বি কমপ্লেক্স আছে। ত্বকের শুষ্কভাব দূর করতে ভিটামিন বি কার্যকরী ভূমিকা পালন করে।
  • ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন গাজর, টমেটো, লেবু ইত্যাদি কোলাজেন তৈরি করে চুল পড়া কমায়, চুলের আগা ফাটা রোধ করে বৃদ্ধিসাধন করে। ত্বকের দাগ দূর করে মসৃণতা বৃদ্ধিতেও সাহায্য করে।
  • চুল ও ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিটামিন হলো ভিটামিন ই। কাঠবাদাম, চিনাবাদাম, বীজ জাতীয় খাবার, পালংশাকে প্রচুর ভিটামিন ই থাকে।
  • ফুলকপি, বাঁধাকপি, সবুজ শাকসবজিতে ভিটামিন কে আছে। ভিটামিন কে ত্বক ও চুলের পুষ্টি জোগায়।

ওমেগা-৩ সমৃদ্ধ খাবার

ওমেগা-৩ ফ্যাটি এসিড চুল ও ত্বকের জন্য অনেক প্রয়োজনীয় উপাদান। এটি চুল মজবুত করে, সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। সামুদ্রিক মাছ, নদীর মাছ, অলিভ অয়েল, ফ্লাক্সসিড ওমেগা-৩ এর ভালো উৎস।

মিনারেল সমৃদ্ধ খাবার

  • জিঙ্ক ত্বক ও চুলকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মাংস, মাশরুম, বাদাম, বিভিন্ন বীজ, পালং শাক ইত্যাদি খেলে জিঙ্কের চাহিদা পূরণ হয়।
  • শরীরে রক্ত চলাচল ঠিক থাকলে কোষে সব পুষ্টি পৌঁছায়। এই পুষ্টি চুল ও ত্বক সুন্দর করে থাকে। আয়রন শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। বিটরুট, শাকসবজি, মাছ ইত্যাদিতে পর্যাপ্ত আয়রন থাকে।

মনে রাখবেন, সুষম খাবার গ্রহণের সঙ্গে পর্যাপ্ত পানি ও পর্যাপ্ত ঘুম ও অত্যন্ত প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে ত্বক ও চুল নষ্ট হতে থাকে।

 

Comments

The Daily Star  | English

Hezbollah confirms Nasrallah is killed after Israeli strike

Israel said it eliminated him in Beirut airstrike on Friday; Death marks major blow to Iran and its allies

3h ago