চট্টগ্রামে ছড়িয়ে পড়ছে ডায়রিয়া, কারণ অনুসন্ধানে আইইডিসিআর

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ডায়রিয়ার প্রাদুর্ভাবের কারণ জানতে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একটি দল চট্টগ্রাম সফর করছে।

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ডায়রিয়ার প্রাদুর্ভাবের কারণ জানতে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একটি দল চট্টগ্রাম সফর করছে।

এক সপ্তাহ ধরে চট্টগ্রামের কয়েকটি উপজেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, পটিয়া, বোয়ালখালী, আনোয়ারা ও চন্দনাইশ উপজেলায় ডায়রিয়ার প্রাদুর্ভাব বেশি।

ডায়রিয়া মোকাবিলায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। সিভিল সার্জন ইলিয়াস চৌধুরী গত ৫ মে আইইডিসিআরের পরিচালককে এ ব্যাপারে চিঠি দেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের এ ব্যাপারে নির্দেশনা দেওয়ার পাশাপাশি ডায়রিয়ার চিকিৎসা তদারক করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ৫ মে চট্টগ্রামের ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ২৬৩ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৯ জন, আনোয়ারায় ২৯ জন, চন্দনাইশে ৩৪ জন এবং বোয়ালখালীতে ৩৯ জন রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, রোববার সন্ধ্যায় আইইডিসিআরের ১২ সদস্যের একটি টিম চট্টগ্রামে এসেছে। যোগাযোগ করা হলে সিভিল সার্জন ইলিয়াস চৌধুরী বলেন, সোমবার সকাল থেকে আইইডিসিআরের টিম কাজ শুরু করেছে। দলের সদস্যরা ডায়রিয়া উপদ্রুত উপজেলাগুলো পরিদর্শন করে রোগীদের বাড়িতে গিয়ে তাদের পানীয় জলের নমুনা সংগ্রহ করবেন। একই সঙ্গে রোগী এবং তাদের পরিবারের সদস্যদের দৈনন্দিন জীবনযাত্রার তথ্যও সংগ্রহ করা হবে।

তিনি আরও বলেন, মাঠ পর্যায় থেকে তথ্য ও নমুনা সংগ্রহের পর দলটি ঢাকায় গিয়ে নমুনা পরীক্ষা করে আইইডিসিআরের পরিচালককে প্রতিবেদন দেবে।

Comments