দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা, মাসের শেষ ভাগে আসতে পারে তাপপ্রবাহ

‘২২ মার্চের পরে কয়েকটি জেলা নিয়ে তাপপ্রবাহ শুরু হতে পারে।’
তীব্র গরম
রাজধানীর এক ব্যস্ত সড়কে যানজট। প্রচণ্ড রোদ থেকে বাঁচতে তাই মাথার ওপর এই পলিথিনের চাঁদোয়া। ছবি: পলাশ খান/ স্টার ফাইল ফটো

দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ বুধবার সকালের পূর্বাভাস অনুসারে খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাস আরও জানাচ্ছে, আগামীকালও খুলনা, বরিশাল এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বয়ে যেতে পারে দমকা হাওয়া।

রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ ছাড়া বাকি সবগুলো বিভাগে তাপমাত্রা বেড়েছে। গতকাল ফরিদপুর ও কুষ্টিয়ার কুমারখালীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এছাড়া, আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘ মেয়াদি পূর্বাভাসেও বলা হয়েছে, মার্চের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপপ্রবাহ ও ৩৮ থেকে ৩৯ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস মাঝারী ধরনের তাপপ্রবাহ বিবেচনা করা হয়।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ ও আগামীকাল বৃষ্টি হলে দুএকদিন তাপমাত্রা কিছুটা কম থাকতে পারে। ১৭-১৮ তারিখের দিকে বিচ্ছিন্নভাবে দুএক জায়গায় তাপপ্রবাহ আসতে পারে, তবে ২২ মার্চের পরে কয়েকটি জেলা নিয়ে তাপপ্রবাহ শুরু হতে পারে।'

গত ফেব্রুয়ারিতে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে ৩৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে। পুরো মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে শূন্য দশমিক দুই ও সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক আট ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। গড় তাপমাত্রা ছিল শূন্য দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বিশেষজ্ঞরা মনে করছেন, মার্চ মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে এবং দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে।

Comments