বসন্তের প্রথমে উত্তরবঙ্গে মেঘ-বৃষ্টির খেলা, তাপমাত্রা বাড়বে ৫ দিন পর

সকাল থেকেই গাইবান্ধা ও বগুড়ার অনেক জায়গা আকাশ মেঘাচ্ছন্ন দেখা গেছে।
দুপুরের পর গাইবান্ধার কিছু এলাকায় হালকা বৃষ্টি দেখা গেছে। ছবি: মোস্তফা সবুজ/স্টার

আজ পহেলা ফাল্গুন, বসন্তের প্রথম দিন। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

আজ সকাল থেকেই গাইবান্ধা ও বগুড়ার অনেক জায়গা আকাশ মেঘাচ্ছন্ন দেখা গেছে এবং সকালে ও দুপুর ৩টার পর গাইবান্ধার বিভিন্ন জায়গায় হালকা বৃষ্টি দেখা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ ও আগামীকাল রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। 

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আজ সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি বাড়তে পারে। রংপুর ও রাজশাহী বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। 

আগামীকাল বরিশাল ও চট্টগ্রাম ছাড়া সারাদেশে তাপমাত্রা সামান্য কমতে পারে।

এছাড়া আগামী ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে বৃষ্টি হতে পারে এবং শেষ দিকে রাত ও দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এ সময়ে বৃষ্টির কারণ জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'শীতের শেষে প্রতি বছর বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হয়ে থাকে। এটা খুব স্বাভাবিক। কাল সকাল থেকেই হয়ত এই অবস্থা কেটে যাবে।'

বেশি বৃষ্টিপাত হলে উত্তরের আলু চাষিদের ক্ষতি হতে পারে। এ বিষয়ে জানতে চাইলে এই আবহাওয়াবিদ বলেন, 'বেশি বৃষ্টিপাত হবে না। যে বৃষ্টি হবে তা কৃষির জন্য ভালোই হবে।'

Comments