আবহাওয়া

ঢাকাসহ ৩ বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা, গরম কমবে

আজ সারা দেশেই হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টির কারণে রাতের তাপমাত্রা খানিকটা কমতে পারে।
ঢাকাসহ ৩ বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা, গরম কমবে
স্টার ফাইল ছবি | ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে গত কয়েক দিন বেড়েছে গরম।

আজ রোববার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সৈয়দপুরে, ৩৭ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। এই তালিকায় নিচের দিকে ছিল টেকনাফ। তবে পার্থক্য ছিল মাত্র চার দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস।

সেপ্টেম্বর মাসের গড় সর্বনিম্ন তাপমাত্রা ২৫ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস হলেও আজ সকালে দেশের অধিকাংশ জেলার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টি কমে যাওয়ায় চলমান তাপপ্রবাহ ১১ জেলায় ছড়িয়েছে।

বর্তমানে ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, মৌলভীবাজার, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, 'পশ্চিম-মধ্য প্রদেশে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে ইতোমধ্যে গুরুত্ব হারিয়েছে।'

প্রসঙ্গত, বাংলাদেশে সুস্পষ্ট লঘুচাপের তেমন প্রভাব না থাকলেও আদ্রতা কমে যাওয়ায় সারা দেশেই কমেছে বৃষ্টিপাত। ফলে তাপমাত্রা বেড়ে গেছে।

পূর্বাভাস বলছে, আজ সারা দেশেই হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টির কারণে রাতের তাপমাত্রা খানিকটা কমতে পারে। ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তরিফুল নেওয়াজ কবির বলেন, 'আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলো ছাড়া বাকি এলাকা তাপপ্রবাহের আওতা মুক্ত হবে বলে আশা করা যাচ্ছে। কেননা দেশের মধ্য ‍ও পূর্বাঞ্চলে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।'

পূর্বাভাস আরও জানাচ্ছে, আগামীকালও সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। ফলে সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

Comments