দেশের ৪ জেলায় মৃদু তাপপ্রবাহ চলছে: আবহাওয়া অধিদপ্তর

আজ সন্ধ্যার দিকে রাজধানী ঢাকায় বৃষ্টির সম্ভাবনা আছে।
দেশের ৪ জেলায় মৃদু তাপপ্রবাহ চলছে: আবহাওয়া অধিদপ্তর
রাজধানীতে তীব্র গরমে ক্লান্ত রিকশাচালকের বিশ্রাম। ছবি: প্রবীর দাশ/স্টার ফাইল ফটো

রাজশাহী, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল ১১টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে সেটিকে আমরা তাপপ্রবাহ বলি। তাছাড়া সেই তাপমাত্রা আশেপাশের কোনো জেলায় আছে কি না এবং সেই তাপমাত্রা ২ থেকে ৩ দিন ধরে থাকছে কি না এসব বিষয় বিবেচনায় তাপপ্রবাহ নির্ধারণ করা হয়।'

তিনি আরও বলেন, 'আজ সন্ধ্যার দিকে রাজধানী ঢাকায় বৃষ্টির সম্ভাবনা আছে।'

আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কয়েকটি জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আজ সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

Comments