বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ১০ম

তুরস্কের ইস্তাম্বুল, মিয়ানমারের ইয়াঙ্গুন ও পাকিস্তানের লাহোর যথাক্রমে ১৭২, ১৬০ ও ১৫৭ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ৩ স্থান দখল করেছে।
বাতাসের মান
ঢাকার রাস্তায় ধুলা। স্টার ফাইল ফটো

ঢাকার বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' হিসেবে চিহ্নিত করা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৩৫ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ১০ম।

তুরস্কের ইস্তাম্বুল, মিয়ানমারের ইয়াঙ্গুন ও পাকিস্তানের লাহোর যথাক্রমে ১৭২, ১৬০ ও ১৫৭ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ৩ অবস্থানে আছে।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' ধরা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' বলে মনে করা হয় এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫ বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হচ্ছে— বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণস্থানের ধুলা।

Comments